বীর কণ্ঠযোদ্ধা বুলবুল মহলানবীশ ও আশফাকুর রহমান খান-এরমৃত্যুতে উদীচীর শোক

একই দিনে মহান স্বাধীনতা সংগ্রামের দুই বীর কণ্ঠযোদ্ধাকে হারালো বাংলাদেশ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও উদীচীর অন্যতম উপদেষ্টা, বুলবুল মহলানবীশ এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান ব্যবস্থাপক ও উপস্থাপক আশফাকুর রহমান খান-এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোকবার্তায় উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানান, একই দিনে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে দুই সূর্য সন্তানকে হারিয়ে শোকে মূহ্যমান জাতি। তাঁদের দুজনের প্রয়াণে দেশের সংস্কৃতি জগতের অপূরণীয় ক্ষতি হলো।

শোকবার্তায় উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, ১৯৫৩ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করা বুলবুল মহলানবীশ ছিলেন একাধারে কবি ও লেখক, সঙ্গীত, নাট্য ও আবৃত্তিশিল্পী। টেলিভিশন, বেতার ও মঞ্চে সমান দক্ষতায় শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠানের উপস্থাপনাও করেছেন তিনি। শিশু ও কিশোর বয়সেই তিনি মহান স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতি পর্বে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এরপর মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি কলকাতায় গিয়ে যুক্ত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র-এর কার্যক্রমের সাথে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বহুল আকাক্সিক্ষত বিজয় অর্জনের পর যখন পাকিস্তানি সেনাবাহিনী যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণ করে তখন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে বেজে ওঠে “বিজয় নিশান উড়ছে ওই” গানটি। এ গানের অন্যতম কণ্ঠশিল্পী ছিলেন বুলবুল মহলানবীশ। এছাড়া, মুক্তিযুদ্ধের সময় জনপ্রিয় শ্রুতি নাটক “জল্লাদের দরবার”-এরও অন্যতম ককণ্ঠশিল্পী ছিলেন তিনি। স্বাধীনতা পরবর্তী সময়েও যেকোন প্রগতিশীল, ন্যায়সঙ্গত আন্দোলনে সক্রিয় ছিলেন বুলবুল মহলানবীশ। ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম উপদেষ্টা। শুধু তাই নয়, উদীচী আয়োজিত সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার বেশ কয়েকটি আসরে সম্মানিত বিচারকের দায়িত্ব পালন করেছেন বুলবুল মহলানবীশ। বার্ধক্যজনিত নানা রোগে ভুগে ১৪ জুলাই শুক্রবার দিবাগত রাতে শেষ নিঃশ^াস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

উদীচী সভাপতি ও সাধারণ সম্পাদক শোকবার্তায় বলেন, আশফাকুর রহমান খান ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক এবং অনুষ্ঠান ব্যবস্থাপক। মহান স্বাধীনতা সংগ্রামে অনন্য অবদান রাখা ছাড়াও মুক্তিযুদ্ধের পর তার হাত ধরেই বাংলাদেশ বেতার গড়ে ওঠে। বঙ্গবন্ধু হত্যার বিচারের অন্যতম সাক্ষীও ছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন আশফাকুর রহমান খান। ১৪ জুলাই শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও উদীচীর অন্যতম উপদেষ্টা, বুলবুল মহলানবীশ এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান ব্যবস্থাপক ও উপস্থাপক আশফাকুর রহমান খান-এর মৃত্যুতে তাঁদের পরিবার ও স্বজনদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *