মানিকগঞ্জে উদীচীর ঢাকা বিভাগীয় সাংগঠনিক কর্মশালা

আলোচনা করছেন উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা বিভাগীয় কমিটির আয়োজনে মানিকগঞ্জে অনুষ্ঠিত হয়েছে বিভাগীয় সাংগঠনিক কর্মশালা। গত ০২ ডিসেম্বর শুক্রবার মানিকগঞ্জ জেলা সংসদের সার্বিক তত্ত্বাবধানে স্থানীয় গাঙ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয় এ কর্মশালা। ওইদিন সকাল ১১টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে কর্মশালার উদ্বোধন করা হয়। এরপর উদীচীর সংগঠন সঙ্গীত “আরশির সামনে একা একা দাঁড়িয়ে” এবং গণসঙ্গীত “নোঙর তোলো তোলো, সময় যে হোলো হোলো” পরিবেশন করেন উদীচী মানিকগঞ্জ জেলা সংসদের শিল্পীরা। এরপর উদীচী ঢাকা বিভাগীয় কমিটি-১ এর আহবায়ক শিবাণী ভট্টাচার্য্য-এর সভাপতিত্বে শুরু হয় সাংগঠনিক কর্মশালার উদ্বোধনী আলোচনা পর্ব।

দলীয় সঙ্গীত পরিবেশন করছেন উদীচী মানিকগঞ্জ জেলা সংসদের শিল্পীরা

উদীচী ঢাকা বিভাগীয় কমিটি-১ এর সদস্য সচিব শেখ আনিসুর রহমান-এর সঞ্চালনায় এ পর্বে স্বাগত বক্তব্য রাখেন উদীচী মানিকগঞ্জ জেলা সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান মামুন, উদীচী ঢাকা বিভাগীয় কমিটি-১ এর যুগ্ম-আহবায়ক নিবাস দে এবং মাধব আচার্য্য। উদ্বোধনী পর্ব শেষে শুরু হয় সাংগঠনিক কর্মশালা পর্ব।

এ পর্বের শুরুতে ‘সমাজ বিবর্তনের ধারা’ বিষয়ে আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি জামসেদ আনোয়ার তপন। দুপুরে মধ্যাহ্ন বিরতির পর শুরু হয় কর্মশালার দ্বিতীয় পর্ব। এ পর্বে ‘সংগঠন, নেতৃত্ব, বিকাশ’ বিষয় নিয়ে আলোচনা করেন উদীচী কেন্দ্র্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। উদীচী সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য, নেতৃত্বের গুণাবলী, নেতৃত্ব তৈরির নানা পর্যায়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। কর্মশালায় অংশগ্রহণকারীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে কর্মশালার প্রতিটি পর্ব। উদীচীর সাংগঠনিক বিভাগ, ঢাকা বিভাগীয় কমিটি-১ এর অন্তর্গত ঢাকা মহানগর, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল এবং মানিকগঞ্জ জেলা সংসদের সভাপতি, সাধারণ সম্পাদক, সংগঠন বিষয়ক সম্পাদক এবং প্রতিটি জেলা ও শাখার জাতীয় পরিষদ সদস্যরা সাংগঠনিক কর্মশালায় অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *