Categories
সংবাদ

৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উদীচীর আনন্দমেলাঃ প্রকাশিত হলো “সত্যেন সেন স্মারক গ্রন্থ”, ওয়েবসাইটের নবযাত্রা

Udichi 46th Anniversary 01

প্রতিষ্ঠার ৪৬ বছর অতিক্রম করলো শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মানুষের অধিকার আদায়ের লড়াকু কণ্ঠস্বর, মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত ও সাম্যবাদী সমাজ গঠনে লড়াই-সংগ্রামের সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পী-সংগ্রামী সত্যেন সেন এবং সাহিত্যিক সাংবাদিক রণেশ দাশগুপ্তসহ কয়েকজন প্রগতিশীল চিন্তাচেতনাসম্পন্ন অসাম্প্রদায়িক ভাবধারার মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় তৈরি সংগঠন উদীচী নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে সফলভাবে পদার্পন করলো ৪৭তম বর্ষে।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৯ অক্টোবর আয়োজন করা হয় বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। ওইদিন বিকাল পাঁচটায় বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনের বাইরে স্থাপিত অস্থায়ী মঞ্চে জাতীয় সঙ্গীত ও উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে শুরু হয় উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রতিষ্ঠাকালীন সদস্য ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন উদীচীর সভাপতি কামাল লোহানী।সত্যেন সেনের লেখা গানের লাইন “ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান”- এই শ্লোগানকে ধারণ করে আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধনের পর মিলনায়তনের ভেতরে গিয়ে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু করেন আমন্ত্রিত অতিথিরা।

Udichi 46th Anniversary 03

এরপর শুরু হয় আলোচনা সভা। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে এ পর্বের শুরুতে সংগঠনের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন উদীচীর সাধারণ সম্পাদক প্রবীর সরদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজক কমিটির আহবায়ক ও উদীচীর সহ-সভাপতি শিবাণী ভট্টাচার্য্য। আলোচনা পর্বে অন্যান্যের মধ্যে উদীচীর উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান, প্রতিষ্ঠাকালীন সদস্য ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, উদীচীর সাবেক সাধারণ সম্পাদক ইকরাম আহমেদ, মাহমুদ সেলিম, রেজাউল করিম সিদ্দিক রানা ও হাবিবুল আলম, উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং বাংলা একাডেমীর মহাপরিচালক ড. শামসুজ্জামান খান অংশ নেন। এ পর্বটি পরিচালনা করেন উদীচীর সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

Udichi 46th Anniversary 04

আলোচনা পর্বের পর উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রকাশিত “সত্যেন সেন স্মারক গ্রন্থ”-এর মোড়ক উন্মোচন করা হয়। উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। এসময় স্মারক গ্রন্থের সম্পাদনা পরিষদের পক্ষ থেকে বক্তব্য রাখেন উদীচীর সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। গ্রন্থটিতে সত্যেন সেনের জীবনের নানা দিক, তাঁর রাজনৈতিক ভাবনা, বাংলা সাহিত্যে তাঁর অনবদ্য অবদান প্রভৃতি বিষয়ে প্রবন্ধ রচনা এবং স্মৃতিচারণ করেছেন সত্যেন সেনের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে নানা আন্দোলন-সংগ্রামে বলিষ্ঠ ভূমিকা রাখা তাঁর সহযোগীরা, সত্যেন সেনের বড় বোন প্রতিভা সেনসহ পরিবারের সদস্যরা এবং দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের প্রথিতযশা ও দিকপাল ব্যক্তিত্ত্বরা। সত্যেন সেনের সংক্ষিপ্ত জীবনপঞ্জি, প্রকাশিত ও অপ্রকাশিত গ্রন্থতালিকা, তাঁর রচিত ব্যঙ্গ কবিতা ও বেশ কিছু কালজয়ী গণসঙ্গীতও অন্তর্ভুক্ত করা হয়েছে প্রায় সাড়ে সাতশ’ পৃষ্ঠার এ গ্রন্থে।

Satyen Sen Book Cover

“সত্যেন সেন স্মারক গ্রন্থ”-এর মোড়ক উন্মোচনের পর উদ্বোধন করা হয় নব আঙ্গিকে ও নব সংস্করণে প্রকাশিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ওয়েবসাইট-এর। উদীচীর সভাপতি কামাল লোহানী আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটটির নবযাত্রার সূচনা করেন। এরপর ওয়েবসাইটটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন উদীচী কেন্দ্রীয় সংসদের প্রচার বিষয়ক সম্পাদক কংকন নাগ। তিনি জানান, (www.udichi.org.bd)- এই ঠিকানার ওয়েবসাইটটি দীর্ঘদিন আগে তৈরি করা হলেও সম্প্রতি এর নানামুখী সংস্করণ ও আঙ্গিক পরিবর্তনের কাজ সম্পন্ন করা হয়। নতুন ধরণের এ ওয়েবসাইটে উদীচী সম্পর্কিত প্রায় সব ধরণের তথ্য-উপাত্ত এবং উদীচীর সকল কর্মকাণ্ডের সংবাদ ছাড়াও রয়েছে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলের সাম্প্রতিক কর্মকাণ্ড বিষয়ক নানা রচনা। দেশের শীর্ষস্থানীয় সফট্ওয়্যার সেবাদানকারী প্রতিষ্ঠান অরেঞ্জবিডি.কম-এর সহযোগিতায় ওয়েবসাইটটি নির্মাণ করা হয়েছে।

উদীচীর ওয়েবসাইটের নবযাত্রা উদ্বোধনের পর শুরু হয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশনা। উদীচীর সংগঠন বিষয়ক সম্পাদক সঙ্গীত ইমামের সঞ্চালনায় এ পর্বের শুরুতে দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। তারা পরিবেশন করেন “মারো জোয়ান হেইয়া হো, মারো কষে টান”, “পুরানো দিন পুরানো ক্ষণ”, “অধিকার কে কাকে দেয়” প্রভৃতি গান। এরপর দলীয় পরিবেশনা নিয়ে মঞ্চে আসে ‘সমগীত’। তাদের পর একক সঙ্গীত পরিবেশন করেন তাজিম সুলতানা ও সেলিম রেজা। এরপর উদীচীর সহ-সাধারণ সম্পাদক বেলায়েত হোসেনের একক আবৃত্তি পরিবেশন শেষে একক সঙ্গীত নিয়ে মঞ্চে উপস্থিত হন উদীচীর সহ-সভাপতি মাহমুদ সেলিম। তার একক সঙ্গীতের পর অনিক বসুর নৃত্য পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে ‘স্পন্দন’। নৃত্যের পর পরিবেশিত হয় তানভীর আলম সজীবের একক সঙ্গীত। এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য সিদ্দিক মোল্লা একক সঙ্গীত পরিবেশন করেন। সিদ্দিক মোল্লার গানের পর দলীয় নৃত্য পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন উদীচী ঢাকা মহানগর সংসদের নৃত্যশিল্পীরা। তাদের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় উদীচীর ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.