Categories
সংবাদ

সুনামগঞ্জ উদীচীর গণসংগীত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

সুনামগঞ্জ উদীচীর গণসংগীত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সত্যেন সেন এর জন্ম দিন উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা উদীচী গণসঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করে। গত ৪ মার্চ ২০১১ সকালে এ কর্মসূচি স্থানীয় এইচ এম পি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩০ জন প্রতিযোগী বিভিন্ন গ্রুপে অংশ নেয়। বিচারক হিসেবে ছিলেন এ এস পি সার্কের গৌতম কুমার বিশ্বাস, সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা রহমান এবং বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী নির্মল ভট্টাচার্য্য। প্রতিযোগিতাশেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন জেলা উদীচীর সভাপতি বিজন সেন রায়, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ বিচারকবৃন্দ।

বাউলদের ওপর হামলার প্রতিবাদে সুনামগঞ্জ জেলা উদীচীর মানববন্ধন ও প্রতিবাদী গণসঙ্গীত
গত ২১ এপ্রিল কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশেব্যাপী বাউলদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদী গণসঙ্গীত পরিবেশিত হয়। বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত জেলা উদীচী আলফাত স্কোয়ারে এ কর্মসূচি পালন করে। জেলা উদীচীর সভাপতি বিজন সেন রায়ের সভাপতিত্বে জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় মানববন্ধন চলাকালীন সময় প্রতিবাদী গণসঙ্গীত পরিবশন করা হয়। সঙ্গীতের ফাঁকে ফাঁকে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী শীলা রায়, বিশিষ্ট শিক্ষাবিদ ধুর্জটি কুমার বসু, এপিপি এডভোকেট শামসুল আবেদীন, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক এনাম আহমেদ, সাংবাদিক আল-হেলাল, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি সত্যজিৎ আচার্য্য চন্দন, যুবলীগ নেতা রিংকু চৌধুরী প্রমুখ। প্রতিবাদী গণসঙ্গীত পরিবেশন করেন মানিক মোহন চন্দ, সেবুল মিয়া, বাউল তছকির মিয়া এবং কবিতা আবৃত্তি করেন পরাগ।

সিলেটে মে দিবসের অনুষ্ঠানে হামলার প্রতিবাদে সুনামগঞ্জ উদীচী’র মানববন্ধন ও প্রতিবাদী গণসঙ্গীত
সিলেটে মহান মে দিবস উপলক্ষে ‘মে দিবসের গান’ অনুষ্ঠানে সন্ত্রাসী হামলার প্রতিবাদে সুনামগঞ্জ উদীচী মানববন্ধন ও প্রতিবাদী গণসঙ্গীতের আয়োজন করে। গত ২ মে ২০১১ সকালে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ অনুষ্ঠানে বক্তারা বলেন একটি সাম্প্রদাফিক মৌলবাদী অপশক্তি সবসময় শুভ উদ্যোগের বিরোধীতা করে আসছে। যেকোন মূল্যে এদেরকে এ দেশ থেকে প্রতিহত করতে হবে। প্রতিবাদী গণসঙ্গীতে সংগহতি প্রকাশ করে বন্ধন থিয়েটার, প্রসেনিয়াম থিয়েটার এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।
এতে বক্তব্য রাখেন নারীনেত্রী শিলা রায়, জেলা উদীচীর সভাপতি বিজন সেন রায়, নির্মল ভট্টাচার্য, সঞ্চিতা চৌধুরী, উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, আবু তাহের, নাট্যকর্মী দ্বীপময় চৌধুরী ডিউক, দেবাশীষ তালুকদার শুভ্র, নরেন ভট্টাচার্য প্রমুখ। সঙ্গীত পরিবেশন করেন মানিক মোহন চন্দ্র, অঞ্জন চৌধুরী, সুমা দাস বিউটি, অয়ন চৌধুরী প্রমুখ।

সুনামগঞ্জ উদীচীর রবীন্দ্র আড্ডা
সুনামগঞ্জ জেলা উদীচী সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে ‘রবীন্দ্র আড্ডা’ নামে ব্যতিক্রমধর্মী এক অনুষ্ঠানের আয়োজন করে। বিজন সেন রায়ের সভাপতিত্বে আড্ডায় গান, আবৃত্তি, কবিতা নৃত্য, নাটক এবং রবীন্দ্রনাথের সাহিত্যকর্ম নিয়ে প্রাণবন্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন অধ্যাপক পরিমল কান্তি দে, অধ্যাপক দিলীপ কুমার মজুমদার, সিপিবি জেলা সাধারণ সম্পাদক রহমান মিজান, শিক্ষাবিদ মূর্জটি কুমার দেব, বিশিষ্ট লেখক এড. স্বপন কুমার দে, মহিলা পরিষদের সভানেত্রী শীলা রায়, সাধারণ সম্পাদক গৌরি ভট্টাচার্য, জেলা উদীচীর সহ-সভাপতি ও সুজন-এর আহ্বায়ক নির্মল ভট্টাচার্য, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি প্রদীপ পাল নিতাই, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক এনাম আহমেদ, লোকদল সভাপতি বিধান চন্দ্র বণিক রাধন, প্রথম আলো জেলা প্রতিনিধি খলিল রহমান, স্ক্রু এর সভাপতি কল্লোল তালুকদার চপল, উদীচীর জাতীয় পরিষদ সদস্য এড. প্রসেনজিৎ দে প্রমুখ।

সুনামগঞ্জ উদীচীর বর্ষবরণ ১৪১৮
প্রতি বছরের মতো এবারও বাঙালী সংস্কৃতির মাটি ও মানুষের অসাম্প্রদায়িক উৎসব বাংলা নববর্ষ এর আয়োজন করে উদীচী সুনামগঞ্জ জেলা সংসদ। সরকারী জুবিলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী এই বর্ষবরণ অনুষ্ঠানে শহরের সকল শ্রেণী ও পেশার মানুষজন এক অনাবিল আনন্দে মেতে উঠেছিলেন। সকাল থেকে জেলা উদীচীর শিল্পীরা বৈশাখী গান, নাচ, আবৃত্তি, ধামাইল এবং জাহাঙ্গীর আলম রচিত নাটক ‘হাওড়পাড়ের কিচ্ছা’ মঞ্চস্থ করে। এছাড়া আমন্ত্রিত সংগঠন হিসেবে সরকারী জুবিলী উচ্চ বিদ্যালয়ের সংগীদ দল, সামাজিক সংগঠন ‘স্ক্রু, সুন্দরম শিল্পী গোষ্ঠী ও লোকদল শিল্পী গোষ্ঠী অংশগ্রহণ করে।
সুনামগঞ্জ উদীচীর সংস্কৃতিকর্মী সমাবেশ ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত
বাহাত্তরের সংবিধান পুনর্বহাল, নারীনীতি , শিক্ষানীতি ও যশোর হত্যাকা-ের বিচার দ্রুত বাস্তবায়নের দাবিতে গত ২৮ মে ২০১১ উদীচী সুনামগঞ্জ জেলা সংসদ সংস্কৃতিকর্মী সমাবেশ ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। উদীচী সুনামগঞ্জ জেলা সংসদের সভাপতি বিজন সেন রায়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ সুনামগঞ্জ জেলা শাখার সভানেত্রী শীলা রায়, কমিউনিস্ট পার্টিল জেল াসাধারণ স্মপাদক রহমান জিান, উদীচীর সহ-সভাপতি নির্মল ভট্টাচার্য, উদীচী কেন্দ্রীয় সংসদ সদস্য ও জেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, যুব ইউনিয়ন জেলা সাধারন স্মপদাক এড. এনাম আহমেদ, যুব নেতা সত্যজিৎ আচার্য চন্দন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি নরেন ভট্টাচার্য, উদীচীর প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু তাহের প্রমুখ। এসময়  প্রতিবাদী গণসঙ্গীত পরিবেশন করেন উৎপল খাশনবিস, প্রসেনজিৎ দে, অয়ন চৌধুরী। সবশেষে জেলা উদীচীর নাট্যবিভাগ নিজেদের লেখা পথনাটক ‘শকুন’ পরিবেশন করে।