সাঈদী’র সাজা কমায় উদীচী’র অসন্তোষ: গণজাগরণ মঞ্চের কর্মীদের উপর পুলিশি হামলার নিন্দা

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনী ও সরকারের অন্যতম প্রধান দালাল, বাঙালি নিধনের ষড়যন্ত্রকারী, মানবতাবিরোধী অপরাধে পরিকল্পনাকারী, উস্কানিদাতা, ইন্ধনদাতা এবং রাজাকার, আলবদর, আল-শামস, শান্তি কমিটি প্রভৃতি বাহিনীর সাথে ওতপ্রোতভাবে জড়িত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমে যাওয়ায় অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক বিবৃতিতে উদীচী’র সভাপতি কামাল লোহানী এবং সাধারণ সম্পাদক প্রবীর সরদার বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড হওয়ার পরও আপিল বিভাগে গিয়ে তা বাতিল হয়ে সাঈদীর আমৃত্যু কারাদণ্ড হওয়ায় দেশের মানুষ হতাশ। এ রায় মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের দেশের লাখো মানুষের মনে ক্ষোভ সঞ্চার করেছে। পাশাপাশি সাঈদীর প্রত্যক্ষ নির্যাতনের শিকার পরিবারগুলোও এর ফলে ন্যায়বিচার বঞ্চিত হলো বলে মনে করে উদীচী। এছাড়া, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া নিয়ে নানা মহলে আঁতাত ও আপোষের বিষয়ে জনমনে যে সন্দেহ দীর্ঘদিন ধরে দানা বাঁধছে এই রায়ের মাধ্যমে তা আরো বৃদ্ধি পেতে পারে বলেও মন্তব্য করেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদক।

জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমে যাওয়ায় অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ ছাড়াও এ রায়ের প্রতিবাদে শাহবাগে বিক্ষোভরত গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীদের উপর অতর্কিত পুলিশি হামলারও নিন্দা জানিয়েছে উদীচী। বিবৃতিতে উদীচী’র কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদক বলেন, সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে আন্দোলনরত মুক্তিযুদ্ধের স্বপক্ষের চেতনার এ প্রজন্মের যোদ্ধাদের উপর একেবারেই বিনা উস্কানিতে এ ধরণের ন্যাক্কারজনক হামলা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। ওই হামলায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারসহ বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়। অবিলম্বে গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীদের উপর হামলার ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তা ও সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিও জানান কামাল লোহানী ও প্রবীর সরদার।

2 Replies to “সাঈদী’র সাজা কমায় উদীচী’র অসন্তোষ: গণজাগরণ মঞ্চের কর্মীদের উপর পুলিশি হামলার নিন্দা”

  1. অবিলম্বে গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীদের উপর হামলার ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তা ও সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিও জানান কামাল লোহানী ও প্রবীর সরদার।

  2. সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিও জানান কামাল লোহানী ও প্রবীর সরদার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.