Categories
সংবাদ বিজ্ঞপ্তি

সাংবাদিক ও স্বাধীনতা সংগ্রামী বেবী মওদুদের মৃত্যুতে উদীচী’র শোক

Baby Moududসৎ ও সাহসী সাংবাদিক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সাবেক সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোক বার্তায় উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার বলেন, বেবী মওদুদের মৃত্যুতে দেশের সাংবাদিকতা জগত একজন অভিভাবককে হারালো। বিশেষ করে তরুণ প্রজন্মের সাংবাদিকদের জন্য বেবী মওদুদ একজন আদর্শ ছিলেন বলে মন্তব্য করেন তারা। সততা, মেধা ও অসামান্য স্নেহময়তা দিয়ে সবাইকে আপন করে নেয়ার অসাধারণ ক্ষমতা ছিল বেবী মওদুদের। তাঁর আদর্শ অনুসরণ করে বর্তমান প্রজন্মের সাংবাদিকরা সততা ও ন্যায়পরায়নতার মাধ্যমে একটি সুন্দর, সাম্যবাদী, মৌলবাদমুক্ত সমাজ গঠনে আরো বলিষ্ঠ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক।

১৯৪৮ সালের ২৩ জুন কলকাতায় জন্ম নেয়া বেবী মওদুদ ছোটবেলা থেকেই অসাম্প্রদায়িক সমাজ গঠনের লক্ষ্যে প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত হন। ষাটের দশকের উত্তাল গণআন্দোলনের সময়ে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের একজন সক্রিয় সদস্য হিসেবে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ছাত্রজীবন শেষে সাংবাদিকতার মতো মহান পেশায় আত্মনিয়োগ করে দেশ ও জাতির সেবায় নতুন অধ্যায় শুরু করেন বেবী মওদুদ। ১৯৬৭ সাল থেকে শুরু করে দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি, স্বনামধন্য জাতীয় পত্রিকা দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস ও সবশেষ দেশের প্রথম অনলাইন গণমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে গুরুত্বপূর্ণ পদে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, ৯০’এর দশকে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠা যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনেরও সক্রিয় যোদ্ধা ছিলেন বেবী মওদুদ।

দীর্ঘদিন ধরে মারণব্যাধি ক্যান্সারের সাথে লড়াই করে ২৫ জুলাই শুক্রবার রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বেবী মওদুদ। তাঁর মৃত্যুতে বেবী মওদুদের পরিবারের সদস্য ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার।