সত্যেন সেন

সত্যেন সেন (২৮ র্মাচ, ১৯০৭ – ৫ জানুয়ার,ি ১৯৮১), বাংলাদশে উদীচী শল্পিীগোষ্ঠী এবং প্রগতি লখেক ও শল্পিী সংঘরে প্রতষ্ঠিাতা, ব্রটিশিবরিোধী আন্দোলনরে কংিবদন্তি বপ্লিবী, সাহত্যিকি, শ্রমকি সংগঠক।

সত্যেন সেন ১৯০৭ সালরে র্মাচ ২৮ তারখিে বক্রিমপুর (র্বতমান মুন্সীগঞ্জ) জলোর টঙ্গীবাড়ী উপজলোর সোনারং গ্রামরে সনে পরবিারে জন্মগ্রহণ করনে। ছোটবলোয় ডাক নাম ছলি লস্কর। তাঁর পতিা নাম ধরনীমোহন সনে, এবং মাতার নাম মৃণালীনি সনে। চার সন্তানরে মধ্যে সত্যনে ছলি র্সবকনষ্ঠি। সোনারং গ্রামরে সনে পরবিার ছলি শক্ষিা ও সংস্কৃতি র্চচার এক অনন্য উদাহরণ।

সত্যনেরে কাকা ক্ষতিমিোহন সনে ছলিনে বশ্বিভারতীর উপার্চায। তাঁর আর এক কাকা মনোমোহন সনে ছলিনে শশিুসাহত্যিকি। সত্যনে সনেরে পরবিারইে তার পড়াশোনার হাতখেড়ি হয়। প্রাথমকি র্অথাৎ ৫ম শ্রণেি র্পযন্ত পড়াশোনাও পরবিার ও গৃহ শক্ষিকরে কাছইে সম্পন্ন করছেলিনে সত্যনে সনে। ১৯১৯ সালে সোনারং হাইস্কুলে তাঁর প্রাতষ্ঠিানকি শক্ষিা জীবন শুরু হয়। ১৯২১ সালে তনিি যখন অষ্টম শ্রণেীর ছাত্র তখন থকেইে তাঁর মধ্যে রাজনতৈকি চতেনা বকিাশ লাভ কর।ে ১৯২৪ সালে সোনারঙ হাইস্কুল থকেে এনট্রান্স পাস করে কলকাতায় কলজেে র্ভতি হন এবং সখোনকার একটি কলজে থকেে এফএ এবং বএি পাস করনে। এরপর তনিি কলকাতা ইউনভর্িাসটিতিে ইতহিাস বভিাগে এমএ শ্রণেীতে র্ভতি হন। কন্তিু পরর্বতীতে বপ্লিবী রাজনীতরি সঙ্গে যুক্ত হওয়ার কারণে ১৯৩১ সালে কারাবরণ করলে জলেে থকেইে তনিি বাংলা সাহত্যিে এমএ পাস করনে।

কলজেে অধ্যয়নকালে তনিি যুক্ত হন বপ্লিবী দল ‘যুগান্তর’-এর সাথ।ে ছাত্র অবস্থায় ১৯৩১ সালে তনিি প্রথম কারাবরণ করনে। বহরমপুর বন্দি ক্যাম্প থকেইে শুরু হয় তাঁর জলেজীবন। এসময় তনিি ৩ মাস জলেে ছলিনে। ব্রটিশিবরিোধী সশস্ত্র বপ্লিববাদী আন্দোলনরে যুক্ত থাকার অভযিোগে তনিি ১৯৩৩ সালে দ্বতিীয়বার গ্রফেতার হন। এসময় তাঁর ৬ বছর জলে হয়। র্শত ছলি কাকা ক্ষতিমিোহন সনেরে সাথে ভাষাতত্ত্বে গবষেণার কাজ করবনে। কন্তিু সত্যনে সনে গবষেণা না করে চলে আসনে নজি গ্রাম সোনারং-এ।

সখোনে প্রখ্যাত কৃষক নতো জীতনে ঘোষরে সাথে কৃষক আন্দোলন গড়ার কাজ শুরু করনে। পাশাপাশি কৃষক আন্দোলন গড়ে তোলার জন্য তনিি ঢাকা, রায়পুরা, নরসংিদী, মুন্সগিঞ্জ, বগুড়া, রংপুর ও দনিাজপুর প্রভৃতি অঞ্চলে কাজ করনে। ১৯৪২ সালরে ৮ র্মাচ ফ্যাসবিাদরে বরিুদ্ধে আন্দোলন করতে গয়িে এক সমাবশেে শহীদ হন ফ্যাসবিাদ বরিোধী বপ্লিবী কথা শল্পিী সোমনে চন্দ। এসময় ফ্যাসবিাদ বরিোধী আন্দোলনে সত্যনে সনে র্কাযকরী দায়ত্বি পালন করনে।

১৯৪৩ সালরে মহার্দুভক্ষি মোকাবলিায় ‘কৃষক সমতি’ির নতো-র্কমীদরেকে নয়িে কাজ করনে সত্যনে সনে। ভারত স্বাধীন হওয়ার পর ১৯৪৮ সালে তাঁর বরিুদ্ধে হুলয়িা জারি হয়। ১৯৪৯ সালে বপ্লিবী র্কমকা- পরচিালনার জন্য তাঁকে পাকস্তিানি শাসক গোষ্ঠী গ্রফেতার কর।ে আবার শুরু হয় র্দীঘ কারাভোগ। ওই সময় কারাগারে কমউিনস্টিদরে উপর অত্যাচার ও নর্যিাতনরে মাত্রা ছলি অনকে বশে।ি সত্যনে সনেকওে কারা প্রশাসন নানা অত্যাচার ও নর্যিাতন কর।ে যার ফলে তাঁর শারীরকি অসুস্থতা ও চোখরে পীড়া দখো দয়ে।

কারাবাসে থাকার সময় সত্যনে সনে র্মাকসবাদী-লনেনিবাদী রাজনতৈকি মতার্দশ ও র্দশনরে প্রতি আকৃষ্ট হন। ১৯৭১ সালে মুক্তযিুদ্ধ চলাকালে তাঁর চোখরে পীড়া আরো গুরুতর রূপ নয়ে। তনিি প্রায় অন্ধ হতে চলনে। এসময় কমউিনস্টি র্পাটি তাঁকে চোখরে উন্নত চকিৎিসার জন্য মস্কো পাঠান।

এখানে অবস্থানকালে তনিি বভিন্নি দশেরে বপ্লিবীদরে সাথে পরচিতি হন এবং বাংলাদশেরে মুক্তযিুদ্ধ সর্ম্পকে তাদরে অবহতি করনে। তাঁরাও নজি নজি দশেে গয়িে বাংলাদশেরে প্রতি সহানুভূতি জানান। মস্কো হাসপাতালে অবস্থানকালে তনিি ১৯৭১ সালরে ১৬ ডসিম্বের বাংলাদশে স্বাধীন হওয়ার সংবাদ পান। মুক্ত, স্বাধীন স্বপ্নরে স্বদশে, বাংলাদশেে ফরিে আসনে ১৯৭২ সাল।ে

১৯৬৯ সালে বপ্লিবী কথাশল্পিী সত্যনে সনে, রণশে দাশগুপ্ত, শহদিুল্লাহ কায়সারসহ একঝাঁক তরুণ মলিে গঠন করনে ‘উদীচী শল্পিীগোষ্ঠী’। জন্মলগ্ন থকেে উদীচী অধকিার, স্বাধীনতা ও সাম্যরে সমাজ নর্মিাণরে সংগ্রাম করে আসছ।ে উদীচী ’৬৮, ’৬৯, ’৭০, ’৭১, সালে বাঙালরি র্সাবকি মুক্তরি চতেনাকে ধারণ করে গড়ে তোলে সাংস্কৃতকি সংগ্রাম। এ সংগ্রাম গ্রাম-বাংলার পথ-েঘাটে ছড়য়িে পড়।ে এ সময় উদীচীর র্কমীরা প্রত্যক্ষভাবে মুক্তযিুদ্ধে অংশ নয়ে।

সত্যনে সনেরে সৃষ্টর্কিম ও সাহত্যি হলো সমাজ বাস্তবতার স্পষ্ট প্রকৃত-িস্বরূপরে প্রতচ্ছিব।ি তাঁর জীবনরে সকল কছিুতইে মৌলকি বষিয় হসিবেে কাজ করছেে মানুষরে জীবন-সংগ্রাম ও শ্রম-সভ্যতার ইতহিাস। গানরে মাধ্যমে মানুষকে জাগরতি করা সহজ। এই উপলব্ধি নয়িে গণমানুষরে জন্য মানুষরে জীবন বাস্তবতার গান রচনা করছেনে। ১৯৭৩ সালে সত্যনে সনেরে শারীরকি অবস্থার আরো অবনতি ঘট।ে ফলে আবারও দশে ছাড়তে হয় তাঁক।ে চকিৎিসার জন্য চলে যান ভারত।ে আশ্রয় ননে শান্তনিকিতেনে মজেদদিি প্রতভিা সনেরে কাছ।ে সাহত্যির্চচা ও অসুস্থতার মাঝে চলে যায় ৮টি বছর। শান্তি নকিতেনরে গুরুপল্লীতে ১৯৮১ সালে ৫ জানুয়ারি শষে নঃিশ্বাস ত্যাগ করনে সত্যনে সনে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.