রণেশ দাশগুপ্তের জন্মজয়ন্তীতে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্তের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ ১৫ জানুয়ারি বিকাল ৪টায় জন্মজয়ন্তী আয়োজন সম্পন্ন করেছে উদীচী ঢাকা মহানগর সংসদ। উদীচী চত্বর (১৪/২, তোপখানা রোড- জাতীয় প্রেসক্লাবের বিপরীতে)-এ অনুষ্ঠিত এ জন্মজয়ন্তীতে সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ।

রণেশ দাশগুপ্তের জন্মজয়ন্তী
রণেশ দাশগুপ্তের জন্মজয়ন্তী। ছবি: রতন কুমার দাস

এতে সাহিত্যিক, সাংবাদিক, বাম রাজনীতিক রণেশ দাশগুপ্তের জীবনসংগ্রাম, সাহিত্যকর্ম এবং রাজনৈতিক মতাদর্শ নিয়ে আলোচনা করেন অধ্যাপক ড. সফিউদ্দিন আহমেদ, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ শাহেদ, উদীচী জাতীয় পরিষদের সাবেক সদস্য এম এ আজিজ মিয়া, উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ও লন্ডন শাখা সংসদের সাবেক সভাপতি ডা. রফিকুল হাসান জিন্নাহ এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ আয়োজনে উদীচী ঢাকা মহানগর সংসদ, বাড্ডা, সাভার, উত্তরা, মিরপুর এবং কাফরুল শাখা সংসদের শিল্পী-কর্মীরা গণসংগীত পরিবেশন করেন।

বক্তারা বলেন, সাহিত্যিক, সাংবাদিক রণেশ দাশগুপ্ত ছিলেন প্রগতিশীল মানুষ গড়ার কারিগর। তিনি ছিলেন একজন মার্ক্সবাদী তাত্ত্বিক, আজীবন বিপ্লবী। সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতিÑ যেখানেই বিচরণ করেছেন সেখানেই রেখেছেন কৃতিত্বের স্বাক্ষর। নীতি, আদর্শের প্রতি দৃঢ়চেতা এই মানুষটি কখনো নিজেকে নিয়ে ভাবেন নি। সমাজের নিপীড়িত শ্রমিক-কৃষক মেহনতি মানুষের জন্য সঁপে দিয়েছিলেন তাঁর মৃত্যুহীন প্রাণ। একটি শোষণমুক্ত, বৈষম্যহীন, প্রগতিশীল সমাজ গড়ার লক্ষ্যে এবং একটি দেশপ্রেমিক, মানুষের প্রতি সংবেদনশীল নতুন প্রজন্ম গড়ার প্রত্যয়ে ছুটে বেড়িয়েছেন অবিরাম। বক্তারা উদীচী শিল্পীগোষ্ঠীকে রণেশ দাশগুপ্তের দেখানো পথে অবিরাম ছুটে চলার আহ্বান জানান।

উল্লেখ্য, ১৯১২ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্ত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.