যুক্তরাজ্য উদীচী’র উপদেষ্টা ও বঙ্গবন্ধুর প্রথম প্রেস সচিব আমিনুল হক বাদশা-এর মৃত্যুতে উদীচী’র শোক

উদীচী যুক্তরাজ্য সংসদের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম প্রেস সচিব এবং প্রবীণ সাংবাদিক আমিনুল হক বাদশা-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোক বার্তায় উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার বলেন, মুক্তিযুদ্ধের পূর্ববর্তী সময় থেকেই দেশের বিভিন্ন প্রগতিশীল আন্দোলন এবং সংগ্রামে নিজেকে সম্পৃক্ত করেন আমিনুল হক বাদশা। সাংবাদিকতার মতো মহান পেশার সাথে যুক্ত থেকে তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পক্ষে জনমত গঠনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব হিসেবে নবগঠিত বাংলাদেশ সরকারের নানা কর্মকাণ্ডে সক্রিয় অবদান রাখেন আমিনুল হক বাদশা। পাশাপাশি উদীচী’র মতো একটি প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত থেকে একটি অসাম্প্রদায়িক, সাম্যবাদী ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লড়াইয়ে নিয়োজিত ছিলেন তিনি। তিনি আমৃত্যু উদীচীর অকৃত্রিম সুহৃদ ছিলেন বলেও মন্তব্য করেন তারা। আমিনুল হক বাদশা-এর মৃত্যুতে দেশের সাংবাদিকতা জগতের একজন দিকপালের বিদায় হলো বলে শোকবার্তায় মন্তব্য করেন কামাল লোহানী ও প্রবীর সরদার। তাঁর জীবনাচরণ ও অধ্যবসায়কে উদাহরণ হিসেবে ধরে বর্তমান প্রজন্মের সাংবাদিকরা নিজেদের পরিচালনা করবেন এই প্রত্যাশা করেন উদীচী’র সভাপতি ও সাধারণ সম্পাদক।

দীর্ঘদিন ধরেই নিউমোনিয়াজনিত অসুস্থতায় ভুগছিলেন আমিনুল হক বাদশা। শেষ পর্যন্ত গত ১০ ফেব্র“য়ারি বাংলাদেশ সময় ভোর ছয়টার দিকে লন্ডনের ওয়ার্পিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর।

উদীচী যুক্তরাজ্য সংসদের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম প্রেস সচিব এবং প্রবীণ সাংবাদিক আমিনুল হক বাদশা-এর মৃত্যুতে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Leave a Reply