Categories
অগ্রগামী জীবনী

মোফাজ্জল হায়দার চৌধুরী

বাংলা ভাষার উল্লখেযোগ্য শক্ষিাবদি, প্রাবন্ধকি ও গবষেক শহীদ মোফাজ্জল হায়দার চৌধুরীর জন্ম ১৯২৬ সালরে ২২ জুলাই নোয়াখালীর বগেমগঞ্জ থানার খালশিপুর গ্রাম।ে বাবা বজলুর রহমি চৌধুরী ও মা মাহফুজা খাতুন। এই দম্পতরি পাঁচ সন্তান। মোফাজ্জল হায়দার চৌধুরীর বাবা ছলিনে সকোলরে ম্যাট্রকিুলটে। মাত্র নয় বছর বয়সইে তনিি তাঁর সাহত্যিরসকি বাবাকে হারান।

মোফাজ্জল হায়দার চৌধুরী ১৯৪২ সালে নোয়াখালীর আহমদয়িা হাই ইংলশি স্কুল থকেে কলকাতা বশ্বিবদ্যিালয়রে অধীনে অনুষ্ঠতি মাধ্যমকি পরীক্ষায় প্রথম বভিাগে চর্তুথ স্থান অধকিার করনে। এরপর ঢাকা ইন্টারমডিয়িটে কলজে থকেে ১৯৪৪ সালে র্বোড অব ইন্টারমডিয়িটে অ্যান্ড সকেন্ডোরি এডুকশেনরে অধীনে অনুষ্ঠতি উচ্চ মাধ্যমকি পরীক্ষায় প্রথম বভিাগে প্রথম স্থান লাভ করনে। র্ভতি হন শান্তি নকিতেন।ে শান্তি নকিতেনরে শক্ষর্িাথী হসিবেে ১৯৪৬ সালে কলকাতা বশ্বিবদ্যিালয়রে অধীনে স্নাতক সম্মান পরীক্ষায় প্রথম শ্রণেীতে প্রথম হন। এই কৃতত্বিরে জন্য কলকাতা বশ্বিবদ্যিালয় তাঁকে র্স্বণপদক প্রদান কর।ে ১৯৫৩ সালে ঢাকা বশ্বিবদ্যিালয় থকেে প্রথম শ্রণেীতে প্রথম হয়ে স্নাতকোত্তর ডগ্রিী লাভ করনে। ১৯৫৭ সালে লন্ডন বশ্বিবদ্যিালয়রে স্কুল অব অরয়িন্টোল অ্যান্ড আফ্রকিান স্টাডজিে দু’বছর ভাষাতত্ত্ব অধ্যায়ন ও গবষেণা করনে।

মোফাজ্জল হায়দার চৌধুরীর পশোগত জীবন শুরু হয় রডেওি পাকস্তিানরে ঢাকা কন্দ্রে।ে এখানে তনিি ১৯৪৯ সালে ‘স্ক্রপি রাইটার’ হসিবেে যোগ দনে। ১৯৫১ সালে জগন্নাথ বশ্বিবদ্যিালয়রে বাংলা বভিাগে প্রভাষক হসিবেে যোগ দনে তনি।ি ১৯৫৫ সালে তনিি ঢাকা বশ্বিবদ্যিালয়রে বাংলা বভিাগে অধ্যাপনায় যোগ দনে। ১৯৭০ সালে ঢাকা বশ্বিবদ্যিালয়ে বাংলা বভিাগে রডিার পদে উন্নীত হন।
১৯৫৬ সালে মোফাজ্জল হায়দার চৌধুরী বয়িে করনে সয়ৈদা তাহমনিা মনোয়ারা নুরুন্নাহারক।ে তাঁদরে দুই পুত্র তাসনমি সুমন হায়দার চৌধুরী ও তানভীর শোভন হায়দার চৌধুরী।

বাংলা একাডমেি থকেে ১৯৭৮ সালে মোহাম্মদ মনরিুজ্জামানরে সংকলন ও সম্পাদনায় প্রকাশতি হয় ‘মোফাজ্জল হায়দার চৌধুরী রচনাবল’ি প্রথম খ-। রচনাবলরি দ্বতিীয় খ- প্রকাশতি হয় ১৯৮২ সাল।ে মোফাজ্জল হায়দার চৌধুরীর লখো উল্লখেযোগ্য গ্রন্থ ‘বাংলা বানান ও লপিি সংস্কার’ (১৩৬৮), ‘রবি পরক্রিমা’ (১৯৬৩), ‘রঙনি আখর’ (১৩৭০), ‘কলোকোয়াল বঙ্গেলী’ (১৯৬৩), ‘সাহত্যিরে নবরূপায়ন’ (১৩৭৬)।

১৯৭১ সালরে ১৪ ডসিম্বের পাকস্তিানি হানাদারদরে দোসর আলবদররা মোফাজ্জল হায়দার চৌধুরীকে ধরে নয়িে যায়। এরপর তাঁর আর কোনো খবর পাওয়া যায়ন।ি আলবদররাই তাঁকে হত্যা কর।ে ঢাকার মরিপুররে বধ্যভূমতিে তাঁর জীবনরে করুণ পরসিমাপ্তি ঘট।ে

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.