Categories
সংবাদ সংবাদ বিজ্ঞপ্তি

বাউল আব্দুল করিম শাহ’র মৃত্যুতে উদীচী’র শোক

বিশিষ্ট বাউল শিল্পী, একুশে পদকজয়ী আব্দুল করিম শাহ-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোক বার্তায় উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী বলেন, লালন শাহের অসাম্প্রদায়িক বাউল আদর্শে বিশ্বাসী আব্দুল করিম শাহ ছিলেন বাউল জগতে এক অনন্য নাম। বহুব বছরের সাধনায় তিনি বাউল গানকে একটি আলাদা উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। শোক বার্তায় উদীচী’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রবীর সরদার বলেন, সঙ্গীতের প্রতি আব্দুল করিম শাহ’র ভালোবাসা ছিলো অতুলনীয়। সারাজীবন ধরে তিনি লালন শাহ’র গানসহ বাউল গান চর্চা করে গেছেন। বর্তমান প্রজন্মের শিল্পীদের কাছে তাঁর অসামান্য অবদানের কথা তুলে ধরা উচিত বলেও মন্তব্য করেন প্রবীর সরদার।

১৯২৮ সালে জন্মগ্রহণ করা আব্দুল করিম শাহ ছোট বয়স থেকেই বাউল সঙ্গীতের প্রতি আকৃষ্ট হন। জীবনের নানা পর্যায়ে বাউল সঙ্গীতের প্রচার ও প্রসারে তাঁর অসামান্য অবদানের জন্য ২০১১ সালে শিল্পকলা ক্ষেত্রে আব্দুল করিম শাহকে একুশে পদক দেয়া হয়। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা ধরণের অসুস্থতায় ভুগছিলেন তিনি। বেশ কিছুদিন হাসপাতালে ভর্তি থাকার পর গত ০৪ জুন বাড়ি ফিরলেও ১০ জুন কুষ্টিয়ার চৌরাশ কেনালপাড়ায় নিজ বাসভবনে ৮৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

একুশে পদক জয়ী বিশিষ্ট বাউল শিল্পী আব্দুল করিম শাহ-এর মৃত্যুতে মৃত্যুতে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.