Categories
সংবাদ

প্রকৃতি রক্ষার আহবান জানিয়ে বর্ষাকে আবাহন করলো উদীচী

আরো বেশি করে গাছ লাগানো এবং দূষণ কমানোর মাধ্যমে প্রকৃতি রক্ষার আহবান জানিয়ে বর্ষা ঋতুকে আবাহন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গত ০১ আষাঢ়’১৪২১ (১৫ জুন’২০১৪) রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় উদীচী ঢাকা মহানগর সংসদ আয়োজিত বর্ষা উৎসবে এ আহবান জানানো হয়। বাংলার বৈচিত্র্যময় ষড়ঋতুর মধ্যে অন্যতম সৌন্দর্য্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্য্যে ভরপুর এ ঋতুকে স্বাগত জানাতে প্রতিবছরের মতো এবারও বর্ষা উৎসব আয়োজন করে উদীচী।

তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্রপল¬বে নতুন প্রাণের নতুন গানের সুর নিয়ে সমাগত বর্ষাকে স্বাগত জানাতে রোববার সকাল সাতটা থেকে শুরু হয় বর্ষা উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। শুরুতেই ছিল যন্ত্রসঙ্গীত পরিবেশনা। এতে অংশ নেন লিটন দত্ত, রবিন্স চৌধুরী, অরুপ শীল, সজল দেওয়ান, সুমন প্রমূখ শিল্পীরা। এরপর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর পল¬বী, মিরপুর শাখার শিল্পীরা দলীয় সঙ্গীত পরিবেশন করেন। এরপর মঞ্চে আসেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী বিজন চন্দ্র মিস্ত্রী ও নিহারিকা। তারা পরিবেশন করেন উচ্চাঙ্গ সঙ্গীত। তাঁদের সুললিত কণ্ঠের পরিবেশনায় মোহময় হয়ে ওঠে সকালের পরিবেশ। এরপর মেঘদূত কবিতা আবৃত্তি করেন বরেণ্য আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়। এরপর দলীয় নৃত্য পরিবেশন করে হ্যাপি হোমস।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে উদীচী’র সহ-সভাপতি মাহমুদ সেলিমের সঞ্চালনায় ছিল সঙ্গীত ও আবৃত্তি আড্ডা। এতে উপস্থিত ছিলেন সালমা আকবর, সোমা রানী রায়, আজিজুর রহমান তুহিন, বুলবুল ইসলাম, বিমান চন্দ্র বিশ্বাস, মহিউজ্জামান চৌধুরী ময়না, জয়িতা, সেমন্তী মঞ্জরী, স্বর্ণময়ী মন্ডল প্রমূখ সঙ্গীত শিল্পী। এছাড়াও, ছিলেন আবৃত্তি শিল্পী আহকাম উল¬াহ ও উদীচী’র সহ-সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন।

এরপর শুরু হয় বর্ষা কথন। এতে অংশ নেন বরেণ্য শিল্পী হাশেম খান। উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনায় এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী, সাবেক সভাপতি ও অন্যতম প্রতিষ্ঠাতা গোলাম মোহাম্মদ ইদু, সাবেক সাধারণ সম্পাদক ও কৃষিবিদ রেজাউল করিম সিদ্দিক রানা এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। এ পর্বের শেষে বর্ষা ঘোষণা পাঠ করেন উদীচী’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রবীর সরদার। এতে প্রকৃতি রক্ষায় আরো বেশি করে মনোযোগী হতে সবার প্রতি আহবান জানানো হয়।

বর্ষা কথনের পর শুরু হয় অনুষ্ঠানের তৃতীয় পর্ব। এ পর্বের শুরুতেই  ছিল স্পন্দন-এর পরিবেশনায় দলীয় নৃত্য। এরপর গান, নাচ ও আবৃত্তি পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পী আশরাফুল আলম, রিমিলা করিম, বিপ¬ব রায়হান, সীমান্ত সজল, সায়ের হোসেন পাপ্পু এবং মোহাম্মদ ফরহাদ হোসেন। এ পর্বের শেষাংশে ছিল উদীচী কাফরুল শাখার শিল্পীদের দলীয় পরিবেশনা। বর্ষা উৎসবের অনুষ্ঠানমালার এ পর্বটি উপস্থাপনা করেন মৌমিতা জান্নাত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.