Categories
অগ্রগামী জীবনী

নেলসন ম্যান্ডেলা

নেলসন ম্যান্ডেলা থম্বেু রাজবংশরে ক্যাডটে শাখায় জন্মগ্রহণ করনে। থম্বেু রাজবংশ দক্ষণি আফ্রকিার কপে প্রদশেরে ট্রান্সকইে অঞ্চলরে শাসক। তাঁর জন্ম হয় ট্রান্সকইে এর রাজধানী উমতাতার নকিটর্বতী একটি গ্রামে। <!–more–>

রাজনতৈকি জীবনরে প্রথমভাগে ম্যান্ডলো মহাত্মা গান্ধীর র্দশন দ্বারা প্রভাবতি হন। দক্ষণি আফ্রকিার র্বণবাদ বরিোধী র্কমীরা আন্দোলনরে প্রথম দকিে গান্ধীর অহংিস আন্দোলনরে নীতকিে গ্রহণ করে র্বণবাদরে বরিোধতিা করছেলিো। ম্যান্ডলোও প্রথম থকেইে অহংিস আন্দোলনরে পক্ষপাতী ছলিনে। কন্তিু পরে তনিি সশস্ত্র সংগ্রামে লপ্তি হন। ১৯৬১ সালে ম্যান্ডলো আফ্রকিান ন্যাশনাল কংগ্রসে (এএনস)ি-র সশস্ত্র অঙ্গ সংগঠন উমখোন্তো উই সযিওয়ে (র্অথাৎ “দশেরে বল্লম”, সংক্ষপ্তি নাম গক)-এর নতেৃত্ব ননে। তনিি এই সংগঠনরে সহ-প্রতষ্ঠিাতা ছলিনে। নলেসন ম্যান্ডলো র্বণবাদী সরকার ও তার সনোবাহনিীর বরিুদ্ধে অর্ন্তঘাতী ও চোরাগোপ্তা হামলা পরকিল্পনা ও সমন্বয় করনে। এতে র্বণবাদী সরকার পছিু না হটলে প্রয়োজন বোধে গরেলিা যুদ্ধে যাওয়ার জন্যও ম্যান্ডলো পরকিল্পনা করনে।

র্দীঘ ২৭ বছর কারাভোগরে পর ১৯৯০ সালরে ১১ই ফব্রেুয়ারি তনিি কারামুক্ত হন। কারাজীবনরে অধকিাংশ সময়ই তনিি ছলিনে রবনে দ্বীপ।ে মুক্তলিাভরে পর নেলসন ম্যান্ডেলা তাঁর দলরে হয়ে দক্ষণি আফ্রকিার শ্বতোঙ্গ সরকাররে সাথে শান্তি আলোচনায় অংশ ননে। এর ফলশ্রুততিে দক্ষণি আফ্রকিায় র্বণবাদরে অবসান ঘটে এবং সব র্বণরে মানুষরে অংশগ্রহণে ১৯৯৪ সালে গণতন্ত্র প্রতষ্ঠিতি হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.