নিলয় হত্যার প্রতিবাদে প্রগতিশীল সংগঠনসমূহের বিক্ষোভ সমাবেশ

এবছরের শুরু থেকেই একের পর এক ব্লগার ও মুক্তিচিন্তার লেখকদের নিমর্মভাবে পাশবিক কায়দায় হত্যা করে চলেছে ধর্মান্ধ, মৌলবাদী গোষ্ঠী। গত ফেব্র“য়ারি মাসে অভিজিৎ রায়, মার্চ মাসে ওয়াশিকুর রহমান বাবু ও মে মাসে অনন্ত বিজয় দাশ হত্যার পর তাদের সবশেষ শিকার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিল, যিনি নিলয় নীল নামে বেশি পরিচিত ছিলেন। এর আগে রাজীব হায়দার শোভনকেও নৃশংসভাবে খুন করা হয়। নিহত এসব মুক্তচিন্তার তরুণদের সবাই যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ২০১৩ সালের ০৫ ফেব্র“য়ারি গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী ও সমর্থক ছিলেন। মুক্তবুদ্ধির চর্চার বিপরীতে চাপাতি ও অন্যান্য ধারালো অস্ত্রের মাধ্যমে হত্যার অপসংস্কৃতি চালুর মাধ্যমে ধর্মান্ধ, মৌলবাদী গোষ্ঠী একদিকে যেমন দেশ ও সমাজের অগ্রগতিকে রোধ করতে চায়, অন্যদিকে গণজাগরণ মঞ্চের সাথে সম্পৃক্ত তরুণদের হত্যার মাধ্যমে দেশের আপামর জনসাধারণের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে গড়ে ওঠা যুদ্ধাপরাধী, রাজাকারদের সর্বোচ্চ শাস্তির আন্দোলনকেও বাধাগ্রস্ত করতে চায়। এই ষড়যন্ত্র রুখে দিতে হবে।

ব্লগার নিলয় নীলসহ সকল ব্লগার ও মুক্তচিন্তার লেখকদের হত্যার প্রতিবাদ, হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং ভবিষ্যতে প্রগতিশীল মানুষদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে আগামীকাল বিক্ষোভ সমাবেশ করবে ছাত্র-যুব-পেশাজীবী-শিল্পী-কর্মী-ক্ষেতমজুর-কৃষক-চিকিৎসক-প্রকৌশলীসহ বিভিন্ন প্রগতিশীল গণসংগঠন।

আগামীকাল ১০ আগস্ট সোমবার বিকাল সাড়ে চারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এ সমাবেশে উপস্থিত থাকবেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীসহ বিভিন্ন প্রগতিশীল গণসংগঠনের নেতা-কর্মীরাসহ সাধারণ মানুষ। এ বিক্ষোভ সমাবেশের আয়োজক হিসেবে উদীচী ছাড়াও রয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, কেন্দ্রীয় খেলাঘর আসর, প্রগতি লেখক সংঘ, কৃষিবিদ ইউনিয়ন, ডক্টরস ফর হেল্থ এন্ড এনভায়রনমেন্ট, বাংলাদেশ কৃষক সমিতি, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদ, ইঞ্জিনিয়ার এ্যান্ড আর্কিটেক্ট ফর এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট, বিপ্লবীদের কথা প্রভৃতি গণসংগঠন।

ব্লগার ও মুক্তচিন্তার লেখক নীলাদ্রি চট্টোপাধ্যায় নিল হত্যার প্রতিবাদে বিভিন্ন প্রগতিশীল গণসংগঠনের উদ্যোগে আয়োজিত সমাবেশে আপনার স্বনামধন্য গণমাধ্যমের একজন প্রতিনিধি ও একজন চিত্রগ্রাহক/ক্যামেরাম্যান প্রেরণ করে তা প্রচার ও প্রকাশ করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

Leave a Reply