Categories
সংবাদ

ছবির ক্যাপশন ঃ তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা আন্দোলনে শরীয়তপুরে মানববন্ধন।

ছবির ক্যাপশন ঃ তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা আন্দোলনে শরীয়তপুরে মানববন্ধন।

চারুকলার লিচুতলায় অনুষ্ঠিত হলো উদীচীর বর্ষা উৎসব ১৪১৮
পরিবেশ রক্ষার আহ্বান জানালেন বক্তারা

ঋতু পরিক্রমায় ফিরে এসেছে বর্ষা। গ্রীষ্মের অগ্নিক্ষরা দিনগুলো যখন প্রকৃতিকে করে বিবর্ণ শুষ্ক এবং জনজীবনকে করে অসহনীয় তখনই বর্ষা রিমঝিম বৃষ্টি ঝরিয়ে প্রকৃতিকে করে সজীব। কৃষিপ্রধান বাংলাদেশের কৃষক সমাজ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে বৃষ্টির জন্য। বর্ষার প্রবল বৃষ্টিধারা মাটিকে করে সিক্ত। কৃষক মাঠে মাঠে শস্য বোনার উৎসব শুরু করে। গাছপালা সজিব সতেজ হয়ে উঠে। সেই কাক্সিক্ষত বর্ষাকে বরণ করতে প্রতি বছরের মত এবারও উদীচী ঢাকা মহানগর সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লিচুতলায় অনুষ্ঠিত হয় বর্ষা উৎসব। গত ১৫ জুন সকাল ৭টায় এবাদুল হক সৈকতের সেতার বাদনের মধ্য দিয়ে শুরু হয় এই উৎসব।
অনুষ্ঠানে বর্ষা কথন করেন বিশিষ্ট নাট্যজন লাকী ইনাম। এ সময় উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক হাবিবুল আলম। উৎসব ঘোষণা পাঠ করেন ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। সম্মেলক সংগীত পরিবেশন করে উদীচী, পঞ্চভাস্কর, সমগীত। একক সংগীত পরিবেশন করেন শিল্পী আক্তার, আজিজুর রহমান তুহিন, লীনা তাপসী, বুলবুল ইসলাম, শারমিন সাথী ইসলাম, লাইসা আহমেদ লিসা, অনুপ বড়–য়া, শফিউল আলম রাজা, ফাইম হোসেন চৌধুরী, নিলুফার জাহান, বিমান চন্দ্র বিশ্বাস, শামীম আল মামুন, মৌসুমী সরকার, বিশ্বজিৎ রায়, জসিম উদ্দিন সজল এবং দেশের বরেণ্য বয়াতী সাইদুর রহমান বয়াতী। আবৃত্তি পরিবেশন করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী লায়লা আফরোজ, বেলায়েত হোসেন, ঝর্ণা সরকার, কাজী রোজী। দলীয় নৃত্য পরিবেশন করে ভাবনা ও নৃত্যম। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন জামসেদ আনোয়ার তপন ও শিখা সেন।
আলোচনাপর্বে বক্তারা বলেন, মানুষ প্রকৃতির সন্তান। প্রকৃতি এবং মানুষের সম্পর্ক তাই বন্ধুত্বের। কিন্তু কিছু মানুষের সীমাহীন অর্থলিপ্সার কারণে প্রকৃতি আজ বিপর্যস্ত। বনজঙ্গল উজাড় করা, পরিবেশ বিরোধী শিল্পের প্রসার, খালবিল নদীনালার স্বাভাবিক প্রবাহ বন্ধ করাসহ ভয়ানক পরিবেশ বিধ্বংসী কার্যক্রমের ফলে প্রকৃতি আজ তার স্বাভাবিক নিয়ম মেনে চলতে পারছেনা। ফলে সৃষ্টি হচ্ছে পাহাড় ধ্বস, বন্যা-প্লাবন-অনাবৃষ্টি ইত্যাদি দুর্যোগের। আর এই দুর্যোগের প্রাথমিক শিকার হচ্ছে আমাদের মতো দরিদ্র দেশের জনগণ এবং অসহায় প্রাণীকুল। দিনে দিনে মানুষের বসবাস অনুপযোগী হচ্ছে পৃথিবী। তাই পরিবেশ ও জীববৈচিত্র রক্ষা করার আন্দোলন দানা বাঁধছে দুনিয়ার দেশে দেশে। বর্ষা উৎসবের মধ্য দিয়ে আমরা এই আন্দোলনকে আরো বলিষ্ঠ করার আহ্বান জানাই। বক্তারা বলেন, ঋতুভিত্তিক উৎসব সমুহ ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক। উদীচী শিল্পীগোষ্ঠী জন্মলগ্ন থেকে এধরণের অসাম্প্রদায়িক লোকজ উৎসবকে সারাদেশে বিস্তৃত করতে বদ্ধপরিকর। তাই বর্ষা উৎসবকে সারাদেশে ছড়িয়ে দেয়ার জন্য উদীচী সকল প্রগতিশীল সংস্কৃতিকর্মী ও দেশবাসীর কাছে আহ্বান জানাচ্ছে।