গোলাম মোহাম্মদ ইদু’র ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করলো উদীচী

বর্ণিল আয়োজনে উদীচীর বাতিঘর, আজন্ম সারথী, অন্যতম প্রতিষ্ঠাতা গোলাম মোহাম্মদ ইদু’র ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গত ২৫ ফেব্র“য়ারি ছিল এই নিভৃতচারী শিল্পীর ৮০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে গত ০১ মার্চ’ ২০১৬ মঙ্গলবার সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজন করা হয় আনন্দ অনুষ্ঠান।

গোলাম মোহাম্মদ ইদু’র ৮০তম জন্মবার্ষিকী উদযাপন
গোলাম মোহাম্মদ ইদু’র
৮০তম জন্মবার্ষিকী উদযাপন

এ অনুষ্ঠানের শুরুতেই দু’টি গণসঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে শুরু হয় শুভেচ্ছা জ্ঞাপন পর্ব। এ পর্বে গোলাম মোহাম্মদ ইদুকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান উদীচী কেন্দ্রীয় সংসদ, ঢাকা মহানগর সংসদ, লালবাগ শাখা, বাড্ডা শাখা, ঋষিজ শিল্পীগোষ্ঠী, গণসঙ্গীত সমন্বয় পরিষদ প্রভৃতি সংগঠনের নেতৃবৃন্দ। এসময় উদীচীর পক্ষ থেকে গোলাম মোহাম্মদ ইদুকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি শিবাণী ভট্টচার্য্য। উত্তরীয় পরিয়ে দেন উদীচীর সভাপতি কামাল লোহানী। আর কিছু উপহার সামগ্রী তুলে দেন উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম। এরপর “আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে” গানের সাথে ৮০টি প্রদীপ প্রজ্জ্বলন করেন আমন্ত্রিত অতিথিরা।

প্রদীপ প্রজ্জ্বলনের পর গোলাম মোহাম্মদ ইদুকে শুভেচ্ছা এবং তাঁকে নিয়ে স্মৃতিচারণ করেন বিভিন্ন সময়ে তাঁর সহযোদ্ধারা। এ পর্বে আলোচনা করেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য মঞ্জুরুল আহসান খান, তাজিম সুলতানা, কামরুল আহসান খান, গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, উদীচীর সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, রাজনৈতিক কর্মী লীনা চক্রবর্তী, উদীচীর সাধারণ সম্পাদক প্রবীর সরদারসহ নানা গুণীজন। পরে দলীয় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদীচীর সহ-সভাপতি মাহমুদ সেলিম।

১৯৬৮ সালের ২৯ অক্টোবর উদীচী’র প্রতিষ্ঠার অনেক আগেই একটি গানের দল প্রতিষ্ঠা করেছিলেন শিল্পী-সংগ্রামী-কৃষক নেতা সত্যেন সেন। সেই গানের দলের অন্যতম কাণ্ডারী ছিলেন গোলাম মোহাম্মদ ইদু। সেই থেকে এখনও পর্যন্ত সুখে-দুঃখে, যেকোন প্রয়োজনে উদীচীর লড়াই-সংগ্রামের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন গোলাম মোহাম্মদ ইদু। একসময় উদীচীর কেন্দ্রীয় সভাপতির দায়িত্বও সফলভাবে পালন করেছেন তিনি। এই মহান শিল্পী-কর্মীর শতায়ু কামনা করেন অনুষ্ঠানে উপস্থিত নানা স্তরের শিল্পী-কর্মীরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.