Categories
সংবাদ

গানে, নাচে, আবৃত্তিতে কামাল লোহানীর ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করলো উদীচী

Kamal Lohani Birthdayগানে, নাচে ও আবৃত্তিতে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি কামাল লোহানীর ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করলো উদীচী। গত ২৬ জুন বৃহস্পতিবার ৮০ বছর পূর্ণ করে ৮১ বছরে পা রেখেছেন দেশের প্রখ্যাত বুদ্ধিজীবী, বিশিষ্ট কলামিস্ট ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব কামাল লোহানী। দিনটি উদযাপন উপলক্ষে ২৬ জুন সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজন করে আনন্দ অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতেই কামাল লোহানীর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম। এরপর জন্মদিনের গানের সাথে নাচের মাধ্যমে কামাল লোহানীকে অতিথি সারি থেকে মঞ্চে বরণ করে নেয়া হয়। কামাল লোহানী মঞ্চে উপস্থিত হওয়ার পর “আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে” গানটি দলীয়ভাবে পরিবেশন করে উদীচী’র শিল্পীরা। এরপর সংগঠনের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রবীর সরদার। স্বাগত বক্তব্যের পর উদীচী’র পক্ষ থেকে কামাল লোহানীকে উত্তরীয় প্রদান করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কামাল লোহানীর জন্মদিনে শুভেচ্ছা দেয়া হয়।

বিভিন্ন সংগঠনের শুভেচ্ছা জ্ঞাপনের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। এরপর একের পর এক কামাল লোহানীর পছন্দের গান ও আবৃত্তি পরিবেশন করেন দেশবরেণ্য শিল্পীরা। শুরুতেই “মানুষ হ, মানুষ হ” গানটি পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ। এরপর “সবারে বাসরে ভালো, নইলে মনের কালো ঘুচবে না” গানটি পরিবেশন করেন শারমীন সাথী ময়না। “জেলখানার চিঠি” কবিতাটি একক আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী। তাঁর বক্তব্যের পর “ও আলোর পথযাত্রী” গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন। এরপর “ও আমার দেশের মাটি” গান পরিবেশন করেন বুলবুল ইসলাম আর “বোধন” কবিতাটি একক আবৃত্তি করেন ডালিয়া আহমেদ। তাঁদের পরিবেশনার পর কামাল লোহানীর জন্মদিনে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এরপর ছিল বুলবুল মহলানবীশের একক সঙ্গীত। তিনি পরিবেশন করেন “শিকল পরা ছল” গানটি। এরপর “কুষ্ঠব্যাধি” কাবিতাটি একক আবৃত্তি করেন উদীচী’র কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন। তাঁর আবৃত্তির পর দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। তারা পরিবেশন করেন “আগুন নিভাইবো কে রে” গানটি। এরপর “বাতাসে লাশের গন্ধ” কবিতাটি একক আবৃত্তি করেন কামাল লোহানীর ছেলে ও আবৃত্তিকার সাগর লোহানী। এরপর ছিল উদীচী’র শিল্পীদের দলীয় সঙ্গীত পরিবেশনা “হিমালয় থেকে সুন্দরবন, হঠাৎ বাংলাদেশ”। উদীচী সভাপতি কামাল লোহানীর বক্তব্যের মাধ্যমে শেষ হয় তাঁর ৮০তম জন্মবার্ষিকীতে উদীচী আয়োজিত আনন্দ আয়োজন। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।