গাজা গণহত্য্যার প্রতিবাদে সংহতি সমাবেশ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিরীহ মুক্তিকামী মানুষের উপর অবিরত বোমা হামলা চালিয়ে ইসরাইলি বাহিনী নির্বিচারে নারী, শিশুসহ বেসামরিক মানুষ হত্যা করে যাচ্ছে- তার তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীসহ প্রগতিশীল ১৮টি ছাত্র, যুব, পেশাজীবী, সাংস্কৃতিক ও সামাজিক প্রগতিশীল গণসংগঠন। আন্তর্জাতিক আইনের কোন তোয়াক্কা না করে গাজা উপত্যকায় ইসরাইলের চালানো বর্বর গণহত্যা ও ব্যাপক ধ্বংসযজ্ঞের প্রতিবাদে গত ১৪ জুলাই সোমবার বিকাল সাড়ে চারটায় রাজধানীর শাহবাগে আয়োজিত “ফিলিস্তিন সংহতি সমাবেশ”-এ হত্যাকা-ের প্রতিবাদ জানানো হয়। এতে বক্তারা বলেন, গত কয়েকদিনে গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর নির্বিচার বোমাবর্ষণে শতাধিক নিরীহ মানুষ মারা যাওয়া ছাড়াও গুরুতর আহত হয়েছেন অন্তত সাড়ে সাতশ’ মানুষ, যা অত্যন্ত নিন্দনীয় ও মানবতা বিরোধী অপরাধের সামিল। বিশ্ব সাম্রাজ্যবাদের মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অন্যতম সহযোগী ব্রিটেনের প্রত্যক্ষ মদদ ও সহযোগিতায় ইসরাইল এ হত্যাকা- চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন তারা। বিশ্বব্যাপী মানবাধিকার সংস্থাগুলো এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয়ায় তীব্র সমালোচনা করেন তারা। একইসঙ্গে ফিলিস্তিনের নিরীহ জনগণকে রক্ষায় কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানান বক্তারা।

কেন্দ্রীয় খেলাঘর আসরের সহ-সভাপতি ডা. আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা, বাংলাদেশ কৃষক সমিতির সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, ভাস্কর রাস্বা, বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি কাফী রতন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র ঢাাক মহানগর সংসদের সাধারণ সম্পাদক আসলাম খান, সাবেক ছাত্রনেতা হাসান তারেক চৌধুরী সোহেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান সাগর, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা জলি তালুকদার প্রমূখ। প্রতিবাদ সমাবেশ সঞ্চালনা করেন উদীচী’র কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

উদীচী ছাড়াও উক্ত কর্মসূচি আয়োজনের সাথে সম্পৃক্ত ছিল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, কেন্দ্রীয় খেলাঘর আসর, বাংলাদেশ কৃষক সমিতি, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, গার্মেন্টস শ্রমিক টিইউসি, প্রগতি লেখক সংঘ, পরিবেশ বীক্ষণ, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদ, রাজু বিতর্ক অঙ্গন, ডক্টরস ফর হেলথ এ্যান্ড এনভায়রনমেন্ট, ইঞ্জিনিয়ার এ্যান্ড আর্কিটেক্ট ফর এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট, বিপ্লবীদের কথা, প্রাইভেট কার ড্রাইভার ইউনিয়ন, বস্তীবাসী ইউনিয়ন, গণতান্ত্রিক আইনজীবী সমিতি, রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন।

Leave a Reply