Categories
সংবাদ

গণসঙ্গীতকে তৃণমূলে নিয়ে সাংস্কৃতিক আন্দোলন বেগবান করতে হবেঃ উদীচী’র উপদেষ্টা পরিষদের সভা

Udichi Advisory Meeting

তৃণমূল পর্যায়ে গণসঙ্গীতকে ছড়িয়ে দেয়ার মাধ্যমে ভবিষ্যতে সাংস্কৃতিক আন্দোলন আরো জোরদার করতে উদীচীকে আরো বেশি করে ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন দেশের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গণের প্রণম্য ব্যক্তিরা। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর উপদেষ্টামণ্ডলীর সভায় উপস্থিত হয়ে তাঁরা এ কথা বলেন।

গত ০৮ সেপ্টেম্বর সোমবার বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় কার্যালয় (১৪/২, তোপখানা রোড- জাতীয় প্রেসক্লাবের বিপরীতে)-এ অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় সভাপতিত্ব করেন উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী। সভায় উদীচী’র ৭৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্যদেও অনেকেই অংশ নেন।

সভায় উপস্থিত হয়ে প্রবীণ রাজনীতিবিদ কমরেড জসিম উদ্দিন মন্ডল বলেন, দেশের গ্রামে-গঞ্জে আনাচে কানাচে তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে হবে উদীচীকে। সত্যেন সেন যে গানকে হাতিয়ার করে গণমানুষের কথা বলেছেন সে-ই গানকে পাথেয় করেই এগিয়ে যেতে হবে উদীচীকে। ভাষা সৈনিক ও স্বাধীনতা সংগ্রামী আহমেদ রফিক বলেন, ইতিহাস সাক্ষ্য দেয় সাংস্কৃতিক আন্দোলনের অভিঘাতেই প্রগতিশীল রাজনৈতিক আন্দোলন বারবার প্রভাবিত হয়েছে। বর্তমান ঝঞ্ঝাবিক্ষুব্ধ রাজনীতির এই করুণ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য এই সময়েও একই পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন। আর, জেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে সংগঠনকে ছড়িয়ে দেয়ার মাধ্যমে সেই সাংস্কৃতিক আন্দোলন সংগঠিত করার ক্ষেত্রে উদীচীকেই প্রধান ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেন আহমেদ রফিক।

উদীচীর প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটির সুখ-দুঃখে পাশে আছেন জানিয়ে শিল্পী হাশেম খান বলেন, উদীচী প্রতিষ্ঠার পর প্রথম দিকে তাঁদের বাসায়ই গানের রিহার্সাল হতো। এখনও উদীচী’র প্রতিটি আন্দোলন-সংগ্রামে একাত্ম আছেন মন্তব্য করে তিনি আরো বলেন, উদীচীকে অবিলম্বে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে। এসময় উদীচী’র নিয়মিত ত্রৈমাসিক প্রকাশনা “উদীচী বার্তা”কে মাসিক অথবা পাক্ষিক ভিত্তিতে প্রকাশ করার প্রস্তাব দেন তিনি। উদীচী’র উপদেষ্টা কাজী রবিউল হক গণসঙ্গীতের আধুনিকায়নের পক্ষে মত দেন। তিনি বলেন, গানের সুর এবং কথাকে এক রেখে উপস্থাপনা ভঙ্গিমার আধুনিকায়নের মাধ্যমে তরুণ সমাজের আরো কাছে যেতে হবে উদীচীকে। বিশিষ্ট অর্থনীতিবিদ এমএম আকাশও একই ধরণের মতামত ব্যক্ত করেন।

উদীচী’র উপদেষ্টামণ্ডলীর সভায় অন্যান্যের মধ্যে ইঞ্জিনিয়ার শেখ মোহাম্মদ শহীদুল্লাহ, নাট্য ব্যক্তিত্ব মাসুদ আলী খান, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, শিল্পী আনোয়ার হোসেন, ড. কাজী তামান্না, উদীচী’র সাবেক সাধারণ সম্পাক ইকরাম আহমেদ এবং দৈনিক সংবাদ-এর সম্পাদক খন্দকার মুনিরুজ্জামানসহ সম্মানিত উপদেষ্টারা উপস্থিত ছিলেন।