Categories
অগ্রগামী জীবনী

কমরেড মনি সিংহ

কমরডে মনি সিংহ (জন্ম ২৮ জুন ১৯০১ – মৃত্যু ৩১ ডসিম্বের ১৯৯০)। বাংলাদশেরে কমউিনস্টি র্পাটরি প্রতষ্ঠিাতা সভাপতি, মুক্তযিুদ্ধকালীন প্রবাসী সরকাররে উপদষ্টো, ব্রটিশি বরিোধী সংগ্রামী টংক আন্দোলনরে মহানায়ক, মহেনতি মানুষরে মুক্তি সংগ্রামরে কংিবদন্তী বপ্লিবী নতো কমরডে মনি সংিহ। শোষতি-নপিীড়তি মানুষরে মুক্তি সংগ্রামরে অবসিংবাদতি নতো। ১৯০১ সালে নত্রেকোণার র্দূগাপুরে জন্ম গ্রহণ করনে মনি সংিহ।

মনি সংিহ আত্মত্যাগ, দৃঢ়তা, সততা, আর্দশ নষ্ঠিা ও আপোসহীন সংগ্রামরে এক র্মূত প্রতীক। শ্রমকি, কৃষক সাধারণ মানুষরে সঙ্গে একাত্ম হয়ে লড়ছেনে মনি সংিহ। লড়ছেনে বৃটশি সাম্রাজ্যবাদরে বরিুদ্ধ,ে সব রকম শোষণ, অন্যায় অবচিাররে বরিুদ্ধ,ে ‘সমাজতন্ত্র’- তাঁর ভাষায় ‘ইনসাফ’ প্রতষ্ঠিার জন্য।
মনি সংিহ ১৯১৪ সালে বপ্লিবী অনুশীলন দলে যোগদান করে প্রায় এক যুগ নানাভাবে এ দলরে সঙ্গে যুক্ত থাকনে। ১৯২১ সালে তনিি মহাত্মা গান্ধীর ব্রটিশি বরিোধী আন্দোলনে শরকি হন। ১৯২৫ সালে উদ্বুদ্ধ হন বামপন্থী রাজনীততি।ে সসেময় তনিি ময়মনসংিহ থকেে কলকাতায় যান। কলকাতায় শ্রমকি আন্দোলন সংগঠতি করার অভযিোগে ১৯৩০ সালরে ৩০শে মে প্রথমবাররে মতো গ্রফেতার হন তনি।ি নজিরে আত্মীয়-স্বজন, জমদিারতন্ত্ররে বরিুদ্ধ,ে টংক শোষণরে বরিুদ্ধে লড়তে কুণ্ঠতি হননি এই মহান নতো। ১৯৩৮ সালে মনি সংিহ আরও কয়কেজনরে সহযোগতিায় ময়মনসংিহ জলোয় কমউিনস্টি র্পাটি গড়ে তোলনে। ১৯৪৫ সালে নত্রেকোণায় অনুষ্ঠতি নখিলি ভারত কৃষাণ সভার ঐতহিাসকি সম্মলেনরে অন্যতম সংগঠক ও অর্ভ্যথনা কমটিরি চয়োরম্যান ছলিনে কমরডে মনি সংিহ। র্পাটরি সাংগঠনকি তৎপরতার ফলে সামন্তবাদ বরিোধী আন্দোলনে কৃষকরো ব্যাপকহারে সম্পৃক্ত হয়। কৃষকদরে সইে আন্দোলনরে পথ ধরইে ১৯৪৬ সালে তভোগা আন্দোলন এবং ১৯৪৮ সালে নাচোলরে বদ্রিোহ সংগঠতি হয়। পাকস্তিান আমলে উগ্র-সাম্প্রদায়কিতা, দ্ব-িজাততিত্ত্ব ও প্রতক্রিয়িার প্রচ- নপিীড়ন উপক্ষো করে মনি সংিহ সংগ্রাম অব্যাহত রখেছেনে। ’৫০-এর দশকে তনিি র্পূব পাকস্তিান কমউিনস্টি র্পাটরি সাধারণ সম্পাদক নর্বিাচতি হন। পাকস্তিান আমলরে অনকেটা সময়ই তাকে আত্মগোপনে থাকতে হয়, যদওি এর মাঝইে কয়কেবার তাকে জলেওে যতেে হয়ছে।ে

কমউিনস্টি র্পাটি যখন নষিদ্ধি, সমাজতন্ত্র যখন নষিদ্ধি, রবীন্দ্র সংগীত যখন নষিদ্ধি শব্দ, র্ধমান্ধতা যখন চরম,ে যখন হাজার হাজার প্রগতশিীল র্কমী ভটিামাটি ছড়েে স্বজনদরে নয়িে সীমান্ত অতক্রিম করে যতেে বাধ্য হচ্ছনে, যখন কমউিনস্টিদরে তাড়া করা হচ্ছ,ে যখন গণতন্ত্র ও প্রগতরি ভবষ্যিৎ অন্ধকারাচ্ছন্ন, যখন অনকেইে হতাশাগ্রস্থ হয়ে হাল ছড়েে দয়িছেনে তখন সংিহ পুরুষ মনি সংিহ তাঁর বপ্লিবী সহর্কমীদরে নয়িে শত প্রতকিূলতার মধ্যওে গণতন্ত্র ও র্ধমনরিপক্ষেতার বাণী প্রচার করছেনে। বাংলাদশেরে স্বাধীনতা সংগ্রামে নতেৃত্ব দয়িছেনে তনি।ি কমউিনস্টি র্পাটরি সদস্য হসিবেে মুজবিনগর সরকাররে উপদষ্টোম-লীর সদস্য হসিবেে দায়ত্বি পালন করনে মনি সংিহ। বঙ্গবন্ধু সবসময় মনি সংিহকে অত্যন্ত সমীহ করতনে, তাঁর রাজনতৈকি মতামত-মূল্যায়নকে গুরুত্ব দতিনে। ১৯৭৫ সালরে ১৫ আগস্ট ইতহিাসরে জঘন্যতম হত্যকাণ্ডরে মধ্যে দয়িে স্বাধীন বাংলাদশেরে অগ্রযাত্রাকে স্তম্ভতি করে দয়ো হয়। অগণতান্ত্রকি শাসকরা সংবধিান, গণতন্ত্র, মানবতা, সংস্কৃত,ি ইতহিাসসহ আমাদরে মহোত্তম র্অজনগুলো ধ্বংস কর।ে ১৯৭৭ সালে বগুড়া ও ঢাকা সনোনবিাসে সনো বদ্রিোহরে সাথে জড়তি থাকার অভযিোগে জয়িাউর রহমান কমউিনস্টি র্পাটরি র্কাযক্রম নষিদ্ধি করে দনে। এ সময়ে গ্রফেতার করা হয় মনি সংিহক।ে কংিবদন্তীর এ মহানায়ক ১৯৯০ সালরে ৩১শে ডসিম্বের শষে নঃিশ্বাস ত্যাগ করনে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.