কবি শহীদ কাদরী- এর মৃত্যুতে উদীচীর শোক

গত কয়েক দশকে বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য কবি শহীদ কাদরী-এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোক বার্তায় উদীচীর কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী বলেন, বাংলা কবিতায় আধুনিক মনন ও জীবনবোধ সৃষ্টির ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন শহীদ কাদরী।

নাগরিক জীবনের আনন্দ-বেদনা, সুখ-দুঃখ, প্রেম ও স্বদেশ চেতনার ভাব চমৎকারভাবে ফুটে উঠেছে শহীদ কাদরীর রচনায়। পাশাপাশি বিশ্ব নাগরিক বোধের সম্মিলনও সুন্দরভাবে ঘটিয়েছেন তিনি। তাঁর রচিত তিনটি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো উত্তরাধিকার, তোমাকে অভিবাদন প্রিয়তমা এবং কোথাও কোন ক্রন্দন নেই। এই তিনটি কাব্যগ্রন্থ দিয়েই তিনি বাংলা সাহিত্যপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছেন।

উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা ও জ্বরসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগে ২৮ আগস্ট সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন শহীদ কাদরী। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমী ও একুশে পদকে ভূষিত হন।

বিশিষ্ট কবি শহীদ কাদরী-এর মৃত্যুতে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উদীচীর কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.