Categories
সংবাদ

উদীচী ঢাকা মহানগরের নতুন কমিটি গঠিত

Udichi 02 (1)

প্রকৌশলী কাজী মোহাম্মদ শীশকে সভাপতি এবং ইকবালুল হক খানকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের ৪৭ সদস্যবিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়েছে। গত ২৬ ও ২৭ সেপ্টেম্বর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী সম্মেলনে এ কমিটি গঠন করা হয়। কমিটিতে সহ-সাধারণ হিসেবে দায়িত্ব পেয়েছেন রহমান মুফিজ, সুরাইয়া পারভিন এবং কংকন নাগ। আর, কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছেন রিমিলা করিম। এছাড়া, সম্পাদকমণ্ডলীর সদস্য হিসেবে ১০ জন এবং সদস্য হিসেবে আরো ২১ জনকে নির্বাচিত করা হয়েছে। আর, একজন সদস্যকে পরে অন্তর্ভুক্ত করার বিধান রাখা হয়েছে।

“ক্ষত-বিক্ষত নতুন সকালবেলা, শেষ করব এ রক্তের হোলি খেলা”- এই শ্লোগান নিয়ে গত ২৬ সেপ্টেম্বর সকাল ১০টায় শাহবাগে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের দশম সম্মেলন। দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন সাভারের রানা প্লাজা ধ্বস এবং তাজরিন ফ্যাশন্স গার্মেন্টসে অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক ও উদীচী’র উপদেষ্টামণ্ডলীর সদস্য আহমেদ রফিক, বিশিষ্ট চিত্রশিল্পী রফিকুন নবী, “দৈনিক আজাদী”-এর সহকারি সম্পাদক সিদ্দিক আহমেদ, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদারসহ দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের বরেণ্য ব্যক্তিবর্গ, বু্দ্ধিজীবী ও সাংস্কৃতিক সংগঠকরা।

Udichi 06

উদ্বোধন ও র‌্যালি শেষে শুরু হয় আলোচনা সভা। আলোচনার পর্ব শেষে মধ্যাহ্ন বিরতির পর শুরু হয় সম্মেলনের সাংগঠনিক পর্ব, কাউন্সিল অধিবেশন। এরপর সন্ধ্যায় সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় সংগীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান। উদীচী ঢাকা মহানগরের অন্তর্ভুক্ত বিভিন্ন শাখা সংসদের শিল্পীরা এ পর্বে অংশ নেন। অনুষ্ঠানের শেষ পর্বে ছিল উদীচী’র নৃত্য বিভাগের প্রযোজনা ও উদীচী’র নৃত্যশিল্পীদের পরিবেশনায় বিলুপ্ত প্রায় নৃত্যশৈলী ‘রায়বেঁশে’। ‘রায়বেঁশে’ নৃত্য নিয়ে গবেষণা, গ্রন্থনা এবং নির্দেশনা দিয়েছেন তুষার চক্রবর্তী।

সম্মেলনের দ্বিতীয় দিন, ২৭ সেপ্টেম্বর শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত চলে সাংগঠনিক কাউন্সিল অধিবেশন। মাঝে দুপুরে মধ্যাহ্ন বিরতির পর প্রদর্শিত হয় শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মশতবার্ষিকী উপলক্ষে উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগের প্রযোজনায় নির্মিত প্রামাণ্যচিত্র “ম্যাডোনা-৪৩”।

Iqbalul Haque Khan
ইকবালুল হক খান
Kazi Mohammad Shish
কাজী মোহাম্মদ শীশ

এরপর নবনির্বাচিত কমিটির সদস্যদের শপথ গ্রহণ এবং পরিচয় পর্বের মাধ্যমে শেষ হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের দশম সম্মেলনের কার্যক্রম।