Categories
সংবাদ বিজ্ঞপ্তি

উদীচীর গণসঙ্গীত উৎসবের অতিথিদের সঙ্গীত সন্ধ্যা

গাইবেন স্বপন হালদার, শুভপ্রসাদ নন্দী ও সুরিতা ডানা।
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত ষষ্ঠ সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা-২০১৫ এর আমন্ত্রিত অতিথিদের সঙ্গীত সন্ধ্যা আগামীকাল ৩০ মার্চ। এবারের উৎসবের উদ্বোধন বিশিষ্ট লোকসঙ্গীত সাধক ও শিল্পী স্বপন কুমার হালদার, আমন্ত্রিত অতিথি ভারতের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদার এবং তাঁর মেয়ে শবনম সুরিতা ডানা এ সঙ্গীত সন্ধ্যায় গান পরিবেশন করবেন। আগামীকাল ৩০ মার্চ সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ সঙ্গীত সন্ধ্যা।

স্বপন কুমার হালদার বাংলাদেশের খুলনা-যশোর অঞ্চলের লোকগানের অন্যতম জনপ্রিয় শিল্পী। বিজয় সরকারের সরাসরি স্নেহধন্য এই শিল্পী তাঁর অসাধারণ গায়কী ও সুরেলা কণ্ঠে বিজয় সরকারের অনন্য তত্ত্বভিত্তিক গানগুলোকে ফুটিয়ে তোলেন তিনি। আমন্ত্রিত অতিথি শুভপ্রসাদ নন্দী মজুমদার ভারতের আসামের শিলচরের বাসিন্দা। গণসঙ্গীত এবং জীবনমুখী নানা গানের জন্য তিনি বিশেষভাবে জনপ্রিয়। মেয়ে শবনম সুরিতা ডানাও বাবার দেখানো পথে হেঁটে গণসঙ্গীতকে সঙ্গীত চর্চার অন্যতম মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। আগামীকালের সঙ্গীত সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানাবেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

গত ২৭ ও ২৮ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় উদীচী আয়োজিত সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা। ২৭ মার্চ বিকাল ৪টায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিশিষ্ট লোকসঙ্গীত সাধক ও শিল্পী স্বপন কুমার হালদার। এসময় মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের যেসব কণ্ঠসৈনিক তাদের মেধা, শ্রম, সৃজনশীলতা ও প্রতিভার মাধ্যমে অসংখ্য কালজয়ী গান, কবিতা ও নাটকের সাহায্যে রণাঙ্গণের মুক্তিযোদ্ধাদের সম্মুখ সমরে ঝাঁপিয়ে পড়তে উদ্বুব্ধ করেছিলেন, সেই কণ্ঠসৈনিকদের সম্মাননা জানায় উদীচী। উৎসবের দ্বিতীয় দিন বিকালে জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ের বিজয়ীদের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেয়া হয়। উৎসবের দু’দিনই সন্ধ্যায় ছিল দেশের প্রতিষ্ঠিত গণসঙ্গীত শিল্পী ও দলের পরিবেশনা।

উদীচীর গণসঙ্গীত উৎসবের আমন্ত্রিত অতিথিদের সঙ্গীত সন্ধ্যায় আপনার স্বনামধন্য গণমাধ্যমের প্রতিনিধি ও ক্যামেরাম্যান/চিত্রগ্রাহক প্রেরণ করে সংবাদ ধারণ এবং তা প্রচার ও প্রকাশ করার জন্য উদীচী’র পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.