Categories
সংবাদ

আদিবাসী হত্যা ও নির্যাতনের প্রতিবাদে উদীচী’র সমাবেশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ, দিনাজপুর এবং রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে আদিবাসী জনগোষ্ঠীকে বসতি থেকে উচ্ছেদ, তাদের উপর নির্যাতন এবং অন্যায্য হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গত ০৯ নভেম্বর বিকাল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগ মোড়ে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

আদিবাসী হত্যা ও নির্যাতনের প্রতিবাদে উদীচী’র সমাবেশ
আদিবাসী হত্যা ও নির্যাতনের প্রতিবাদে উদীচী’র সমাবেশ:
দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য এবং কানাডা সংসদের সহ-সভাপতি আজিজুল মালিক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে উদীচী ঢাকা মহানগর সংসদ এবং এর অন্তর্ভুক্ত বিভিন্ন শাখা সংসদের নেতা-কর্মীরা অংশ নেন। সমাবেশে বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশে বাঙালিদের পাশাপাশি সকল আদিবাসী জনগোষ্ঠীর নিজ নিজ ভূমিতে স্বাধীনভাবে বসবাস করার অধিকার রয়েছে। কিন্তু, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে আদিবাসীদের উপর ন্যাক্কারজনক হামলার ঘটনা ঘটেছে যা নিঃসন্দেহে ঘৃণ্য। এর মধ্যে গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা-ফার্ম এলাকায় গত ০৬ নভেম্বর পুলিশ ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় আদিবাসী সাঁওতাল পল্লীতে উচ্ছেদ অভিযান চালানো হয় বলে অভিযোগ পাওয়া গেছে। ওই ঘটনায় অন্তত দু’জন নিহত হওয়া ছাড়াও বেশ কয়েকজন গুরুতর আহত হয়। ওইদিন প্রায় ছয়শ’ ঘর ও বিদ্যালয়ে অগ্নিসংযোগ করা হয়, যার ফলে অন্তত আড়াই হাজার পরিবার গৃহহীন হয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

তারা অভিযোগ করেন, শুধু গোবিন্দগঞ্জ নয়, দিনাজপুর ও রংপুরেও আদিবাসীদের উপর নির্যাতনের সংবাদ পাওয়া গেছে। কিছুদিন আগে রাজধানীর গুলশানে এক আদিবাসী তরুণীকে ধর্ষণ করা হয়েছে। এসব হামলার সাথে জড়িতদের চিহ্নিত করা এবং তাদের শাস্তি নিশ্চিতের ব্যাপারে অদ্ভুত কারণে প্রশাসনের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি। দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে আদিবাসীদের উপর পাহাড়ে-সমতলে হামলা-নির্যাতন চালানো হলেও তা প্রতিরোধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এটি মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশের মৌল চরিত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বলে মন্তব্য করেন বক্তারা। অবিলম্বে এসব ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে গ্রেফতার করা, দ্রুত বিচারের আওতায় আনা এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানান সমাবেশের বক্তারা। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম-এর সঞ্চালনায় সমাবেশে আদিবাসী নেতা রবীন্দ্রনাথ সোরেন, সঞ্জীব দ্রং, ভাস্কর রাস্বা, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, সাবেক ছাত্রনেতা আকরামুল হক প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়া, দলীয় গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.