আগামীকাল উদীচীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর পক্ষ থেকে শুভেচ্ছা রইলো। আগামীকাল ২৯ অক্টোবর প্রতিষ্ঠার ৪৭ বছর অতিক্রম করতে যাচ্ছে শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মানুষের অধিকার আদায়ের লড়াকু কণ্ঠস্বর, মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত ও সাম্যবাদী সমাজ গঠনে লড়াই-সংগ্রামের সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পী-সংগ্রামী সত্যেন সেন এবং সাহিত্যিক সাংবাদিক রণেশ দাশগুপ্তসহ সেসময়কার কয়েকজন প্রগতিশীল চিন্তাচেতনাসম্পন্ন অসাম্প্রদায়িক ভাবধারার মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় তৈরি সংগঠন উদীচী নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে সফলভাবে পৌঁছে গেছে ৪৮তম বর্ষের দোরগোড়ায়।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামীকাল ২৯ অক্টোবর আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আগামীকাল বিকাল ৪টায় শুরু হবে অনুষ্ঠানমালা। “শিল্প-সংস্কৃতি-সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম”- এ শ্লোগানকে ধারণ করে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণার পর জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর দু’টি দলীয় গণসঙ্গীত পরিবেশনার পর থাকবে বিশেষ যন্ত্রসঙ্গীত পরিবেশনা। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বেরিয়ে টিএসসি থেকে শাহবাগ মোড় হয়ে আবার অনুষ্ঠানস্থলে গিয়ে শেষ হবে। এরপর শুরু হবে আলোচনা পর্ব। উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে এতে অংশ নেবেন সৈয়দ আজিজুল হক, উদীচীর সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, প্রতিষ্ঠাকালীন সদস্য আখতার হুসেন, সাবেক সাধারণ সম্পাদক ইকরাম আহমেদ, রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচীর সাবেক সহ-সভাপতি কাজী মদিনা এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার।

আলোচনা সভার পর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন সদস্য, সত্যেন সেন-এর ঘনিষ্ঠ সহকর্মী এবং উদীচীর সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদুকে সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা দেয়া হবে। সম্মাননা হিসেবে গোলাম ইদুর হাতে ক্রেস্ট ও শাল তুলে দেবেন উদীচীর কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এরপর শুরু হবে গান-নৃত্য-আবৃত্তি পরিবেশনা পর্ব। এ পর্বে দলীয় সঙ্গীত পরিবেশন করবে ঋষিজ শিল্পীগোষ্ঠী, উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ এবং উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এছাড়া, একক সঙ্গীত পরিবেশন করবেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য তাজিম সুলতানা, সহ-সভাপতি মাহমুদ সেলিম, ফকির সিরাজ এবং হাসান মাসুদ। থাকবে বরেণ্য বাচিক শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় এবং উদীচীর সহ-সভাপতি বেলায়েত হোসেনের একক আবৃত্তি পরিবেশনা। এছাড়া, দলীয় নৃত্য পরিবেশন করবে লুবনা মারিয়ম পরিচালিত দল- ‘সাধনা’।

Leave a Reply