Categories
সংবাদ বিজ্ঞপ্তি

আগামীকাল উদীচী’র বর্ষা উৎসব

তৃষিত হৃদয়ে শান্তির পরশ বুলিয়ে রুক্ষ শুস্ক প্রকৃতিতে সবুজের ছোঁয়া দিতে বর্ষা সমাগত। গ্রীষ্মের তীব্র দাবদাহে প্রাণ যখন ওষ্ঠাগত, তখর ঝিরঝির বারিধারায় তাকে শান্ত করে ষড়ঋতুর অন্যতম সৌন্দর্য্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্য্যে ভরপুর বর্ষা। বাঙালির প্রাণের এই ঋতুকে স্বাগত জানাতে প্রতিবছরের মতো এবারও উদীচী আয়োজন করেছে বর্ষা উৎসব। আগামীকাল ১লা আষাঢ়’১৪২৩ (১৫ জুন’২০১৬) বুধবার সকাল সাতটায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজন করতে যাচ্ছে বর্ষা উৎসব।

আগামীকাল সকাল সাতটা থেকে শুরু হবে বর্ষা উৎসবের অনুষ্ঠানমালা। শুরুতেই থাকবে বিশিষ্ট শিল্পী প্রিয়াঙ্কা গোপ-এর কণ্ঠে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশনা। এরপর আবহমান কাল ধরে বাংলার সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বিভিন্ন যন্ত্রের সমন্বয়ে পরিবেশিত হবে সমবেত যন্ত্রসঙ্গীত। থাকবে অগ্নিবীণা ও ফোক বাংলা’র দলীয় সঙ্গীত পরিবেশনা। একক সঙ্গীত পরিবেশন করবেন দেশের প্রথিতযশা শিল্পী মাহমুদ সেলিম, ছায়া কর্মকার, আজিজুর রহমান তুহিন, অনিমা মুক্তি গোমেজ, শারমিন সাথী ময়না, বুলবুল ইসলাম, বিমান বিশ্বাস, মহাদেব ঘোষ, বিজন মিস্ত্রী, জিনাত ফেরদৌস প্রমূখ। আবৃত্তি পরিবেশন করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, বেলায়েত হোসেন প্রমূখ। এছাড়া, নৃত্য পরিবেশন করবে নৃত্যম ও স্পন্দন-এর মতো নৃত্যদল। বর্ষা উৎসবে মাহমুদ সেলিমের গ্রন্থনায় বিশেষ গীতি-আলেখ্য “বৃষ্টি পরে টাপুর টুপুর” পরিবেশন করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এছাড়াও, থাকবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর মিরপুর, বাড্ডা, তুরাগ, ধানমন্ডি, কাফরুল ও নবাবগঞ্জ শাখার শিল্পীদের পরিবেশনা।

অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে থাকবে বর্ষা কথন। এতে অংশ নেবেন উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, শিক্ষাবিদ কাজী মদিনা, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, কৃষিবিদ ও উদীচীর সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। এ পর্বটি সঞ্চালনা করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান ইকবাল। আর উদীচীর পক্ষ থেকে বর্ষার ঘোষণা পাঠ করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি ও বর্ষা উৎসব-১৪২৩ প্রস্ততি পরিষদের আহবায়ক নিবাস দে। বর্ষা উৎসবে উপস্থিত হয়ে বর্ষাকে আবাহন জানানোর জন্য সবার প্রতি আহবান জানিয়েছে উদীচী।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.