শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মশতবার্ষিকী উদযাপন

আগামীকাল শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মশতবার্ষিকী উদযাপন করছে উদীচী

আগামীকাল শিল্পাচার্য্য জয়নুল আবেদীনের জন্মশতবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এ উপলক্ষে আগামীকাল ২৯ ডিসেম্বর সন্ধ্যা সাতটায় উদীচীর কেন্দ্রীয় কার্যালয় (১৪/২, তোপখানা রোড- জাতীয় প্রেসক্লাবের বিপরীতে)-এ আয়োজিত হবে জয়নুল স্মরণ অনুষ্ঠান। উদীচীর কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উদীচীর শিল্পী-কর্মীরা উপস্থিত থাকবেন। শিল্পাচার্য্যরে জীবনের নানা দিক ও তাঁর শিল্পকর্ম নিয়ে আলোচনা ছাড়াও উক্ত অনুষ্ঠানে জয়নুল আবেদীনের শিল্পকর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘ম্যাডোনা-৪৩’ এর মোড়ক উন্মোচন করবেন উদীচীর সভাপতি কামাল লোহানী। উদীচী’র কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগের প্রযোজনায় নির্মিত ‘ম্যাডোনা-৪৩’ প্রামাণ্যচিত্রটি গ্রন্থণা ও পরিচালনা করেছেন উদীচী কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য প্রদীপ ঘোষ।

‘ম্যাডোনা-৪৩’-এর মূল বিষয়বস্তু হলো ১৯৪৩ সালের ভয়াল দুর্ভিক্ষের পরিপ্রেক্ষিতে জয়নুল আবেদীনের আঁকা কিছু চিত্রকর্ম এবং তার ইতিহাস। ৩০ মিনিট ব্যপ্তির প্রামাণ্যচিত্রটিতে জয়নুলের জীবনী নয়, তাঁর চিত্রকর্মকেই ফুটিয়ে তোলা হয়েছে। এ প্রামাণ্যচিত্রে চিত্রকলায় বিশেষ পর্যায়ের চিত্রশৈলী, ‘ম্যাডোনা’ নিয়ে আলোচনা করা হয়েছে। এ ধরণের ছবির বৈশিষ্ট্য, এতে মা ও শিশু প্রধান উপজীব্য হয়ে ওঠেন। শিল্পাচার্য্য জয়নুল আবেদীন ১৯৪৩ সালের দুর্ভিক্ষের সময় যেসব ছবি এঁকেছেন, তার বেশিরভাগেরই মূল বিষয়বস্তু ছিল মা ও শিশু। মূলত এই দু’টি চরিত্রকে প্রাধান্য দিয়েই তিনি সৃষ্টি করেছেন একের পর এক কালজয়ী চিত্রকর্ম। প্রামাণ্যচিত্রটিতে শিল্পাচার্য্য জয়নুল আবেদীনের সহধর্মিনী জাহানারা আবেদীন, শিল্পী মিজানুর রহমান, বিশিষ্ট চিত্রকর ও জয়নুল আবেদীনের ছাত্র রফিকুন নবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডীন অধ্যাপক মতলুব আলী, উদীচী’র কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীসহ বিশিষ্টজনেরা জয়নুল আবেদীনের শিল্পকর্মের মানবিক দিকগুলোকে নিয়ে প্রাণবন্ত আলোচনা করেছেন। এছাড়া, নানা ধরণের স্থিরচিত্র ও ভিডিওচিত্রের মাধ্যমে ৪০’এর দশকে জয়নুল আবেদীনের জীবনের নানা গুরুত্বপূর্ণ অধ্যায়কেও ফুটিয়ে তোলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে। শিল্পাচার্য্য জয়নুল আবেদীনের জন্মশতবর্ষ উপলক্ষে এর আগে গত ১২ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘জয়নুল জন্মশতবর্ষ অনুষ্ঠানমালা’ আয়োজন করেছিল উদীচী। উক্ত অনুষ্ঠানে শিল্পাচার্যের অনবদ্য সৃষ্টিকে সর্বত্র ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

শিল্পাচার্য্য জয়নুল আবেদীনের জন্মশতবার্ষিকী উপলক্ষে উদীচী আয়োজিত অনুষ্ঠানে আপনার স্বনামধন্য গণমাধ্যমের একজন প্রতিনিধি ও একজন ক্যামেরাম্যান/চিত্রগ্রাহক প্রেরণ করে সংবাদ ধারণ এবং তা প্রচার/প্রকাশের উদ্যোগ নেয়ার জন্য উদীচীর পক্ষ থেকে অনুরোধ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *