ইসলামী ব্যাংকের অনুদান গ্রহণ না করার ঘোষণা দেয়ায় ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ অনুষ্ঠানে পুনরায় অংশগ্রহণের সিদ্ধান্ত উদীচী’র

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ নামে অসাধারণ উদ্যোগে পুনরায় অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক বিবৃতিতে একথা জানান উদীচী’র কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী এবং সাধারণ সম্পাদক প্রবীর সরদার। ওই অনুষ্ঠানের জন্য যুদ্ধাপরাধী সংগঠন ও বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে প্রত্যক্ষভাবে বিরোধীতাকারী জামায়াতে ইসলামীর তত্ত্বাবধানে পরিচালিত ইসলামী ব্যাংকের কাছ থেকে নেয়া তিন কোটি টাকা অনুদান গ্রহণ না করার বিষয়ে সরকারের পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ের ঘোষণা আসার পর এ সিদ্ধান্ত নিয়েছে উদীচী।

বিবৃতিতে বলা হয়, একসাথে তিন লাখ মানুষের অংশগ্রহণে জাতীয় সঙ্গীত গেয়ে বিশ্বরেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে আয়োজিত এ অনুষ্ঠানে সরকারের আমন্ত্রণে অংশ নেয়ার বিষয়ে ‘একুশে পদক’প্রাপ্ত দেশের অন্যতম বৃহৎ সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সব ধরণের প্রস্তুতি নিয়েছিল। কিন্তু এরপর সরকার ইসলামী ব্যাংকের কাছ থেকে অনুদান নেয়ায় তা থেকে নাম প্রত্যাহার করে নেয় উদীচী। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদান নেয়ার সংবাদ দেশের প্রধান প্রধান গণমাধ্যমগুলোতে ছবিসহ প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে এ বিষয়ে তীব্র সমালোচনা হয়।

পরবর্তীতে ওই অনুদান গ্রহণ না করার বিষয়ে ২৩ মার্চ আনুষ্ঠানিক বিবৃতি দেন অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে একজন যুগ্ম-সচিব। সরকারের পক্ষ থেকে ওই ঘোষণাকে স্বাগত জানিয়েছে উদীচী। দেরিতে হলেও সংস্কৃতি মন্ত্রণালয় তথা সরকারের শুভবুদ্ধির উদয় হওয়ায় ধন্যবাদ জানিয়ে বিবৃতিতে উদীচী’র কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার পরবর্তীতে রাষ্ট্রীয় যেকোন অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের কাছ থেকে কোন ধরণের অনুদান না নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।