Categories
সংবাদ বিজ্ঞপ্তি

২২-২৪ ডিসেম্বর উদীচী’র ২০তম জাতীয় সম্মেলন

জনতার ঐক্যে দানবের দম্ভ ভাঙার ঘোষণা নিয়ে আগামী ২২, ২৩ ও ২৪ ডিসেম্বর’২০১৬ আয়োজিত হতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। আগামী ২২ ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মেলনের উদ্বোধন করবেন মহান ভাষা আন্দোলনের সৈনিক এবং ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত প্রথম শহীদ মিনারের অন্যতম রূপকার ডা. সাঈদ হায়দার। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলী গোলাম আরিফ টিপু এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও উদীচী’র সাবেক সভাপতি অধ্যাপক যতীন সরকার। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে আরো উপস্থিত থাকবেন বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশন, আবৃত্তি সমন্বয় পরিষদসহ সংস্কৃতি অঙ্গণের বিভিন্ন জোটের নেতৃবৃন্দ। উদীচী’র এবারের সম্মেলনের শ্লোগান নির্ধারণ করা হয়েছে- “জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই”।

আগামী ২২ ডিসেম্বর বিকেলে উদ্বোধনের পর সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে পরিবেশিত হবে মনোজ্ঞ বিচিত্রানুষ্ঠান। এছাড়া, ২৩ ও ২৪ ডিসেম্বর সন্ধ্যায় কাজী বশির মিলনায়তন (ঢাকা মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান)-এ অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। দেশের বিভিন্ন স্থান থেকে আগত উদীচী’র শিল্পী-কর্মীরা উপস্থাপন করবেন আবহমান বাংলার ঐতিহ্যের ধারক-বাহক নানা বৈচিত্র্যপূর্ণ পরিবেশনা। এছাড়া, ২৩ ও ২৪ ডিসেম্বর প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত চলবে সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। ২৪ ডিসেম্বর বিকেলে পরবর্তী দুই বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন এবং নতুন নেতৃত্বের শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলনের অনুষ্ঠানমালা।

এই মুহূর্তে নানা ধরণের দানবের কবলে বাংলাদেশ। একদিকে রয়েছে আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী দানবের আগ্রাসন যা লুটে নিতে চাইছে এদেশের তেল-গ্যাস-খনিজ সম্পদ। এমনকি যা থাবা বসিয়েছে বিশ্ব ঐতিহ্যের অংশ, বাংলাদেশের প্রাকৃতিক রক্ষাকবচ সুন্দরবনের দিকেও। অন্যদিকে রয়েছে দেশীয় নানা দানব। জঙ্গীবাদের উত্থান, উগ্র ধর্মভিত্তিক মৌলবাদ, ধর্মকে আশ্রয় করে সাম্প্রদায়িক আগ্রাসন, মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টির অপচেষ্টা, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ষড়যন্ত্র, নারী ও শিশুর উপর নৃশংস পৈশাচিক বর্বরতা, বিচারহীনতার অপসংস্কৃতি, ক্ষমতার অপব্যবহার করে ছাত্র-শিক্ষকসহ দেশের প্রায় প্রতিটি শ্রেণীর মানুষের উপর নিপীড়ন-অত্যাচার চালানোসহ নানামুখী দানবের নিষ্ঠুর আচরণে ক্ষতবিক্ষত প্রিয় স্বদেশ। এ দুর্বিষহ অবস্থা থেকে প্রিয় দেশকে মুক্ত করতে হলে প্রয়োজন সর্বস্তরের জনতার ঐক্য। সাধারণ মানুষের ঐক্যের অভাবের সুযোগ নিয়েই দানবেরা দম্ভভরে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার সাহস পাচ্ছে। দানবের এ দম্ভকে ভাঙতে হলে জনতার ঐক্যই একমাত্র হাতিয়ার। আর সেই হাতিয়ারকে শাণিত করার লক্ষ্যেই উদীচী’র ২০তম জাতীয় সম্মেলনের শ্লোগান নির্ধারণ করা হয়েছে- “জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই”।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী পর্ব, শোভাযাত্রা এবং প্রতিদিনের সান্ধ্যকালীন অনুষ্ঠানমালায় আপনার স্বনামধন্য গণমাধ্যমের একজন প্রতিনিধি এবং একজন ক্যামেরাম্যান/চিত্রগ্রাহক প্রেরণ করে সংবাদ ধারণ এবং তা প্রচার ও প্রকাশের ব্যবস্থা গ্রহণের জন্য উদীচী’র পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.