Categories
সংবাদ বিজ্ঞপ্তি

সঙ্গীতজ্ঞ ও লোকসঙ্গীত গবেষক পণ্ডিত রামকানাই দাশ-এর মৃত্যুতে উদীচী’র শোক

Ramkanai Dasবিশিষ্ট শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ, লোকসঙ্গীত গবেষক এবং বরেণ্য শিল্পী পণ্ডিত রামকানাই দাশ-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক শোক বার্তায় উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার বলেন, একই সঙ্গে শুদ্ধ শাস্ত্রীয় সঙ্গীত সাধনার পাশাপাশি আবহমান বাংলার চিরায়ত লোকজ সঙ্গীতের গবেষণার কঠিন কাজটি সুনিপুণ দক্ষতায় সাধন করেছেন পণ্ডিত রামকানাই দাশ। সঙ্গীতের পুরোপুরি ভিন্ন দু’টি আঙ্গিক, দু’টি ধারার মেলবন্ধন ঘটানোর মাধ্যমে তিনি বাংলা সঙ্গীতের ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করেছেন। আজীবন সুরের সন্ধানে ছুটে চলা মানুষটি বিনয় আর শুদ্ধতার সংমিশ্রণে যে ভাবমূর্তি তৈরি করেছিলেন তা সব শিল্পীর কাছেই অনুকরণীয় বলে শোক বার্তায় বলেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক। পণ্ডিত রামকানাই দাশের মৃত্যুতে সঙ্গীত জগতে যে শুন্যতা তৈরি হলো তা কখনোই পূরণ হবার নয় বলেও মনে করেন কামাল লোহানী ও প্রবীর সরদার।

১৯৩৫ সালে সুনামগঞ্জের শাল্লা উপজেলার পুটকা গ্রামে জন্ম নেয়া পণ্ডিত রামকানাই দাশ ছোটবেলা থেকেই শাস্ত্রীয় সঙ্গীত চর্চা শুরু করেন। ধ্র“পদী সঙ্গীত বিশেষ করে ‘খেয়াল’ গানে বিশেষ দক্ষতা অর্জন করেন তিনি। তাঁর বাবা রসিকলাল দাশ এবং মা দিব্যময়ী দাশ ছিলেন লোকসঙ্গীতের শিল্পী। তাই শাস্ত্রীয় সঙ্গীত চর্চার পাশাপাশি লোকসঙ্গীতের বৈচিত্র্যময় সুর ও সহজ কথার প্রতি আকৃষ্ট হন রামকানাই দাশ। সারাজীবন ধরে গ্রাম বাংলার পথে পথে ঘুরে লোকসঙ্গীতের বিশাল ভান্ডারকে সংগ্রহ করার চেষ্টা করেছেন তিনি। নিজে সঙ্গীত সাধনার পাশাপাশি রামকানাই দাশ সুরের যাদু ছড়িয়ে দিয়েছেন দেশে-বিদেশের অসংখ্য ছাত্র-ছাত্রীর মাঝে। সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ২০১৪ সালে রামকানাই দাশকে ‘একুশে পদক’-এ ভূষিত করে বাংলাদেশ সরকার। এছাড়া, বাংলা একাডেমী পুরস্কারসহ আরো অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি। মস্তিষ্কে রক্তক্ষরণ ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রাজধানীর মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ০৫ সেপ্টেম্বর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ পণ্ডিত রামকানাই দাশ।

বিশিষ্ট শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ, লোকসঙ্গীত গবেষক এবং বরেণ্য শিল্পী পণ্ডিত রামকানাই দাশ-এর মৃত্যুতে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উদীচী’র কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ।