শিল্পকলায় উদীচীর নাটক রাজনৈতিক হত্যা মঞ্চায়ন

শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক “রাজনৈতিক হত্যা”-এর প্রদর্শনী। গত ২৯ নভেম্বর’২০২২ বুধবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হয় রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে গড়ে ওঠা নাটকটির পরিবেশনা। নাটক শুরুর আগে বিকাল পাঁচটা থেকে মিলনায়তনের টিকিট কাউন্টারে পাওয়া যায় টিকিট।

উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের প্রযোজনা রাজনৈতিক হত্যা

প্রখ্যাত ফরাসী দার্শনিক জাঁ পল সার্ত্রে রচিত নাটকটি বাংলায় অনুবাদ করেছেন কলকাতার অর্পিতা ঘোষ। নাটকের নির্দেশক রতন দেব। নাটকটির গল্প আবর্তিত হয়েছে মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ‘ইলিথিয়া’ কে কেন্দ্র করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সাথে সেদেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির নানা দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট সাজানো হয়েছে। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরকার নানা সঙ্কটও।

ক্ষমতায় যাওয়া নিয়ে অন্তঃর্কোন্দলের মধ্যেই পার্টির অন্যতম প্রধান নেতাকে হত্যার সিদ্ধান্ত নেয় পার্টির অপর অংশ। যাকে হত্যার দায়িত্ব দেয়া হয় তিনি তা করতে গিয়ে উল্টো ওই নেতার প্রতি শ্রদ্ধায় অনুরক্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত হত্যাকাণ্ডটি সম্পন্ন করতে পারলেও তার পেছনে রাজনৈতিক ছাড়া ব্যক্তিগত কারণও জড়িয়ে যায়। হত্যার দায়ে দু’বছর কারাদণ্ড শেষে বেরিয়ে পার্টির ওই তরুণ কর্মী উপলব্ধি করে পার্টি হত্যার শিকার নেতার পথ ধরেই এগিয়ে চলেছে। এমন নানা জটিলতা, রাজনৈতিক হিসেব-নিকেশ আর অঙ্কের মধ্য দিয়েই আবর্তিত হয়েছে “রাজনৈতিক হত্যা” নাটকের গল্প। এ নাটকের গল্পের সাথে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যায়, তেমনি রাজনীতির নানা জটিলতা ও পঙ্কিলতার সাথেও পরিচিত হন দর্শকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *