Categories
সংবাদ

মহান মে দিবসে রাজধানী এবং আশুলিয়ায় উদীচীর অনুষ্ঠানমালা

শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা এবং রক্ষার আন্দোলনের জন্য বিশ্বব্যাপী পালিত মহান মে দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থান এবং সাভারের আশুলিয়ায় প্রতিবাদী শ্রমিক-গণ-সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। মে দিবসের দিন সকালে রাজধানীর মিরপুরে ভ্রাম্যমাণ যানে করে প্রতিবাদী গণসঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। একটি খোলা পিক-আপ ভ্যানে করে মিরপুরের বিভিন্ন অঞ্চলে ঘোরেন তারা। এতে উদীচী মিরপুর, কল্যাণপুর, পল্লবী এবং কাফরুল শাখা সংসদের শিল্পীরা অংশ নেন। এছাড়া, বিকেলে তেজগাঁও নাবিস্কো মোড়ে শহীদ মিনার সংলগ্ন মোড়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত হয় আলোচনা সভা ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী তেজগাঁও শাখা সংসদের শিল্পীরা। এছাড়া, উদীচী ডেমরা এবং মাতুয়াইল শাখার উদ্যোগেও আয়োজিত হয় মে দিবসের অনুষ্ঠান।

রাজধানী ছাড়া সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে উদীচী সাভার শাখা এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত হয় প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানের শুরুতে গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী সাভার শাখার শিল্পীরা। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন শাপলা। এরপর আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা আসলাম খান, ছাত্র ইউনিয়ন নেতা সিয়াম সারোয়ার জামিল, শ্রমিক নেতা রুহুল আমিন প্রমূখ।

বক্তারা বলেন, বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে আত্মবলিদানের মহান মহিমায় ভাস্বর একটি দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের আন্দোলন ও রক্তদানের মহান ইতিহাস স্মরণে প্রতিবছর দিনটিকে যথাযথ মর্যাদায় বিশ্বব্যাপী পালন করা হয়। তারা বলেন, শতাধিক বছর আগের সেই শ্রমিক বিদ্রোহের পরও এখনও বিশ্বের বিভিন্ন স্থানে শ্রমিকদের ন্যায্য অধিকার আদায় হয়নি। এখনও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ন্যূনতম মজুরীর দাবিতে বিক্ষোভ করছেন শ্রমিকরা। সভায় বক্তারা, ২০১৩ সালে সংঘটিত সাভারের রানা প্লাজা হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত এবং ওই ঘটনায় আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান। আলোচনা শেষে দলীয় গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীরা। এছাড়া, একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য, মুক্তিযোদ্ধা সিদ্দিক মোল্লা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.