Categories
সংবাদ

তারেক ও মিশুক ছিলেন এ জাতিকে স্বপ্ন দেখানোর মানুষ: উদীচীর স্মরণসভায় বক্তারা

তারেক ও মিশুক ছিলেন এ জাতিকে স্বপ্ন দেখানোর মানুষ:
উদীচীর স্মরণসভায় বক্তারা

উদীচীর স্মরণসভায় বক্তারা বলেছেন, সরকারের অব্যবস্থাপনার কারণে সড়ক দুর্ঘটনায় এর আগেও বহু মেধাবি ব্যক্তিসহ হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এবার হারালাম তারেক মাসুদ ও মিশুক মুনীরকে। এই অনাকাঙ্খিত সড়ক দুর্ঘটনা প্রতিরোধে এখনই সবাইকে এক হওয়া উচিত। উপযুক্ত পদক্ষেপ না নিলে এই মৃত্যুর মিছিল চলতেই থাকবে। দ্রুত ব্যবস্থা নিয়ে সড়ক দুর্ঘটনা রোধ করতে হবে। তাহলে তারেক-মিশুকের মতো প্রতিভাবান বা সাধারণ নাগরিক প্রাণ হারাবে না। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় চলচিত্র ও চারুকলা বিভাগ আয়োজিত তারেক মাসুদ-মিশুক মুনীর শোক সভায় বক্তারা এসব কথা বলেন।

এ স্মরণসভায় একই ঘটনায় নিহত অপর তিনজন-মুস্তাফিজ, জামাল ও ওয়াসিমকেও স্মরণ করা হয়। তাদের স্মৃতির উদ্দেশে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শোকসভায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সংসদের সভাপতি গোলাম মোহাম্মদ ইদু। বক্তব্য রাখেন বিশিষ্ট চলচ্চিত্রকার মসিহ উদ্দিন শাকের, শিল্পকলা একাডেমী সঙ্গীত ও নৃত্যকলা বিভাগের পরিচালক মাহামুদ সেলিম, কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক প্রবীর সরদার, মহানগর সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, আশরাফুল আলম রতন প্রমুখ।

স্মরণসভায় বক্তারা বলেন, তারেক মাসুদ ও মিশুক মনির এদেশের সুস্থধারার চলচ্চিত্রের পথিকৃত ছিলেন। তারা এদেশের চলচ্চিত্রকে নতুন মাত্রা দিতে পেরেছিলেন। মুক্তিযুদ্ধের চেতনায় জাতিকে সামনে নিয়ে যাওয়ার জন্য তারেক মাসুদের শিল্পকর্ম অন্যতম ভূমিকা পালন করেছে। বক্তারা সড়ক দুর্ঘটনার নিহত তারেক মাসুদ ও মিশুক মুনিরের এ মৃত্যুকে হত্যা হিসেবে চিহ্নিত করে দেশের সড়কের অব্যবস্থাপনার সমালোচনা করেন।

তারা আরও বলেন, অস্বাভাবিক মৃত্যু আমাদের স্বপ্নগুলোকে ধবংস করে দিচ্ছে। একই সঙ্গে পরিবারগুলোকে দুঃসময়ের পথে ঠেলে দিচ্ছে। তারেক ও মিশুক ছিলেন এ জাতিকে স্বপ্ন দেখানোর মানুষ। তাদের মৃত্যুর কারণে এসব স্বপ্ন অকালেই ঝরে যাচ্ছে।

অনুষ্ঠানে ‘স্মরণ : তারেক মাসুদ’ ও ‘মাটির ময়না’ নামে দুইটি কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী বেলায়েত হোসেন। শোকসঙ্গীত ‘তোমার অসীমে প্রাণ মন লয়ে যতদূর আমি ধাই’ পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সঙ্গীত বিভাগের শিল্পীরা। পরে তারেক মাসুদ পরিচালিত ‘মুক্তির গান’ দেখানো হয়।