Categories
সংবাদ বিজ্ঞপ্তি

গণজাগরণ মঞ্চের কর্মীদের উপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানালো ১৪ গণসংগঠন

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সদস্য শাকিল আহমেদ অরণ্যসহ যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা শাহবাগের গণজাগরণ মঞ্চের কর্মীদের উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ১৪টি গণসংগঠন। এক যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, কেন্দ্রীয় খেলাঘর আসর, বাংলাদেশ কৃষক সমিতি, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গণতান্ত্রিক আইনজীবী সমিতি, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদ, প্রগতি লেখক সংঘ, ডক্টরস ফর হেল্থ এন্ড এনভায়রনমেন্ট, ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেকচারস ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট, প্রাইভেট কার ড্রাইভার ইউনিয়ন এবং বস্তিবাসী ইউনিয়ন।

যৌথ বিবৃতিতে বলা হয়, গত ০৩ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় বিনা উস্কানিতে শাকিল আহমেদ অরণ্যসহ গণজাগরণ মঞ্চের কর্মীদের উপর ক্ষমতাসীন রাজনৈতিক দলের সহযোগী একটি সংগঠনের একটি অংশের কিছু নেতা-কর্মীর চালানো দু’দফা হামলায় আহত হন মঞ্চের বেশ কয়েকজন কর্মী। এর মধ্যে শাকিলসহ কয়েকজনের উপর দ্বিতীয় দফা হামলার ঘটনাটি শাহবাগ থানার ভেতরে ঘটার সময় পুলিশ নিস্ক্রিয় ভূমিকা পালন করায় হামলাকারীরা আরো বেশি সাহস পায়। কোন ধরণের উস্কানি ছাড়া ও বিরোধ না থাকা সত্ত্বেও এ ধরণের হামলার ঘটনা কোনভাবেই মেনে নেয়া যায় না বলে বিবৃতিতে মন্তব্য করা হয়।

অবিলম্বে এ ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন ১৪টি গণসংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া, ভবিষ্যতে এ ধরণের যেকোন ঘটনা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্যও সরকার ও প্রশাসনের প্রতি আহবানও জানানো হয় যৌথ বিবৃতিতে।